৫:০৭ পিএম, ২৩ মে ২০১৮, বুধবার | | ৮ রমজান ১৪৩৯

South Asian College

তিস্তায় ধরা পড়লো বিশাল ওজনের ডলফিন!

১৪ মে ২০১৮, ০৫:৩৬ পিএম | মুন্না


আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধি :  লালমনিহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী তিস্তা পাড়ে কৃষকদের হাতে ধরা পড়েছে প্রায় সাড়ে ৮ ফুট দৈঘ্য ও ২ শত কেজি ওজনের(৫ মণ) একটি শুশুক (ফ্রেস ওয়াটার ডলফিন)। 

সোমবার(১৪ মে) দুপুরে উপজেলার ভোটমারী এলাকায় স্থানীয় কৃষকদের হাতে ৫ মণ ওজনের শুশুক (ফ্রেস ওয়াটার ডলফিন) ধরা পড়ে। 

ভোটমারী ইউপি চেয়ারম্যান আহাদুল হোসেন চৌধুরী জানান, সোমবার দুপুরে ভোটমারী তিস্তা পাড়ে ভুট্টা মারাইয়ের জন্য আব্দুল হামিদের ছেলে রশিদুল ইসলাম (৩৫) সহ ৫ জন মিলে যায়।  এমন সময় রশিদুল হকের ছোট ছেলে ফেরদৌস তিস্তা নদীতে বড় আকারের শুশুকটি দেখে সবাইকে খবর দেন।  শুশুকটি দেখে প্রথমে ভয় পেলেও কৌশলে তারা লাঠি দিয়ে শুশুকটির মাথায় প্রচন্ড  আঘাত করলে মারা যায়।  পরে টেনেহেঁচড়ে নদী থেকে উপরে তুলেন রশিদুল ও তার সহযোগীরা।  বিশাল ওজনের শুশুকটি ধরা পড়ার খবরে অনেকেই এক নজর দেখার জন্য ছুটে আসেন। 

রশিদুল হক জানান, এতো বড় ডলফিন এর আগে অত্র এলাকার কেও দেখেনি বলে জানা যায়।  এলাকার এক বৃদ্ধ বলেছেন, আমার বয়সে কোনদিন নদীতে আমি এতো বড় ডলফিন দেখিনি। 

ওই এলাকার আরও অনেকে সঙ্গে কথা হলে তারা বলেন, শুশুকের তেলে ওষুধি গুণ রয়েছে।  তাই তেল তৈরির জন্য এই শুশুকটি বিক্রি করা হবে।  শুশুকের তেল গরু, মহিষ কিংবা মানুষের শরীরে আঘাত জনিত ব্যাথা নাশকের জন্য ব্যবহার করা হয়। 

কালীগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মোরছালিন বলেন, শুশুক (ফ্রেস ওয়াটার ডলফিন) এক ধরনের জলজপ্রাণি।  এরা পরিবেশের ভারসাম্য রক্ষা করে।  তাই শুশুক ধরা বা মারা সরকারিভাবে নিষেধ রয়েছে।  তবে, এ বিষয়টি দেখার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের। 

Abu-Dhabi


21-February

keya