৫:৪০ পিএম, ৪ এপ্রিল ২০২০, শনিবার | | ১০ শা'বান ১৪৪১




দুই সিটিতে নতুন করে নির্বাচনের দাবি ফখরুলের

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৫ এএম | নকিব


এসএনএন২৪.কম: ঢাকার দুই সিটিতে নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

 গুলশানে ইমানুয়েল ব্যাংকুয়েট হলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী যৌথ সংবাদ সম্মেলন তিনি এ দাবি জানান।  এর আগে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত দুই মেয়র প্রার্থী ইশরাক হোসেন এবং তাবিথ আউয়াল ভোটের অনিয়মে চিত্র তুলে ধরেন। 

ফখরুল বলেন, আমাদের দুই প্রার্থী সিটি নির্বাচনের প্রকৃত চিত্র তুলে ধরেছেন।  কারচুপির এই ফলাফল বাতিল করে ফের নির্বাচনের দাবি জানান তিনি। 

তিনি বলেন, এই সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে সুপরিকল্পিতভাবে নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।  আওয়ামী লীগের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব না। 

বিএনপির মহাসচিব বলেন, আমরা খুব স্পষ্ট করে বলতে চাই, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে জনগণের মতামতের প্রতিফলন ঘটেনি।  এ নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি।  সুতরাং এ নির্বাচনের ফলাফল বাতিল করে ফের নতুন নির্বাচন দিতে হবে।  তাই আমরা নতুন নির্বাচনের আহ্বান জানাচ্ছি।  সেই সঙ্গে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নতুন ফলাফল ঘোষণা করতে হবে। 

ফখরুল বলেন, আমরা অত্যন্ত স্পষ্টভাবে লক্ষ্য করেছি, নির্বাচন কমিশনের অধীনে জনগণের কোনো আস্থা নেই বলে ভোটারদের উপস্থিতি ছিলো না।  আজকে অত্যন্ত ন্যায়সঙ্গতভাবে প্রশ্ন উঠেছে এই ধরনের একটি নির্বাচনে যেখানে প্রকৃতপক্ষে ৭-৯ ভাগের বেশি ভোট পড়েনি।  তারা সেটিকে ২৪ ভাগ দেখাচ্ছে।  নির্বাচনে যারা জয়ী হতে পেরেছেন তাদের আসলে আইনগত যোগ্যতা থাকবে কিনা জনগণের প্রতিনিধি হিসেবে তারা সেই দায়িত্ব পালন করতে পারবেন কিনা?

তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি ছাড়া গণতন্ত্র ফিরবে না।  তাই গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে দেশনেত্রীকে মুক্ত করতে হবে। 

এর আগে সংবাদ সম্মেলনে ঢাকার দুই সিটির নির্বাচনে ভোটের ফলাফল সম্পূর্ণ প্রত্যাখ্যান করেন বিএনপির দুই প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন। 

এতে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূইঁয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু।