২:৪৯ পিএম, ২১ জুলাই ২০১৯, রোববার | | ১৮ জ্বিলকদ ১৪৪০




দুবাই যেন একদিনের বাংলাদেশ

২২ এপ্রিল ২০১৯, ১০:২৪ এএম | জাহিদ


মুহাম্মদ এনাম হোসাইন, ইউএই : সংযুক্ত আরব আমিরাতে দিনব্যাপি বৈশাখি মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  প্রতিবছরের মতো দুবাই ও উত্তর আমিরাতের সর্ববৃহৎ বার্ষিক এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ কনসুলেট জেনারেল দুবাই। 

শুক্রবার কনসুলেট প্রাঙ্গনে বৈশাখি আবাহনে রঙিন হয়ে ওঠে চারপাশ।  রঙিন শাড়ি, খোঁপায় ফুল, বাহারি পাঞ্জাবী আর লুঙ্গির আবহে দুবাই হয়ে ওঠছিলো একদিনের বাংলাদেশ। 

মেলায় ৩৫ টি স্টল অংশ নিয়েছে।  দেশীয় বাহারি পিঠা ও দেশের ইতিহাস ঐতিহ্যকে সামনে রেখে স্টলে পশরা সাজান প্রবাসীরা।  এবার প্রথমবারের মতো ছিলো বঙ্গবন্ধু কর্ণার।  রঙিন পোশাক আর মেলবন্ধনের খুশি ছিলো তাদের চোখে মুখে। 


বাচ্চারাও এমন মেলায় অংম নিয়ে নিজেদের দেশকে জানতে পারার আনন্দ জানিয়েছে।  বাচ্চাদের এই জানতে পারায় খুশি তাদের মা বাবারাও।  মেলায় ভিনদেশি অনেকের উপস্থিতিও চোখে পড়ে। 

জব্বারের বলি খেলা সহ নানা দেশীয় খেলার আয়োজন করা হয়।  পরে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।  মেলা সফল করায় প্রবাসীদের কৃতজ্ঞতা জানিয়েছেন দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল ইকবাল হোসেন খান। 

বাংলাদেশের সৃষ্টি নৃত্য গোষ্টির নাচ পরিবেশনে মুগ্ধ হন প্রবাসীরা।  এ সময় স্থানীয় শিল্পীরাও সাংস্কৃতিক পরিবশেন করেন। 

মেলায় আগত প্রবাসীদের সোনার বাংলা গড়ার কাজে সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।  প্রবাসীরাও এমন আয়োজনে নিজেদের বার্ষিক মেলবন্ধনের কথা জানিয়েছেন অবাণ্যিক স্টলে দ্বিতীয় পুরস্কার প্রাপ্ত সিলেট বিভাগ সমাজকল্যাণ সংস্থার আহবায়ক মীর্জা আবু সুফিয়ান। 


keya