৭:২০ পিএম, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার | | ১৫ রবিউল আউয়াল ১৪৪১




দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১৯৫০ মিটার

২৫ মে ২০১৯, ১০:৩৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : পদ্মা সেতুর ক্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসানো হয়েছে আজ।  এতে সেতুর ১৯৫০ মিটার (প্রায় ২ কিলোমিটার) দৃশ্যমান হয়েছে। 

শনিবার সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্থাপন করা হয়। 

স্প্যানটি বসাতে নির্ধারিত তারিখ পরিবর্তন করতে হয়েছে কয়েকবার।  শেষ পর্যন্ত দু’দিনের চেষ্টায় স্প্যানটি বসানো সম্ভব হয়।  এভাবে একের পর এক স্প্যান বসিয়ে দৈর্ঘ্য বেড়ে চলছে সেতুর।  দ্বাদশ স্প্যান (অস্থায়ী) বসানোর ১৯ দিনের মাথায় স্থায়ীভাবে বসলো এই ক্রয়োদশ স্প্যানটি। 

গতকালই স্প্যানটি নির্ধারিত স্থানে নিয়ে স্থাপনের প্রক্রিয়া শুরু হয়।  তবে আবহাওয়া অনুকূল না থাকায় এ কাজে সমস্যা হচ্ছিল প্রকৌশলীদের।  এক পর্যায়ে ঝুঁকি এড়াতে কাজ স্থগিত রাখা হয়। 

আর মাত্র ২৮টি স্প্যান বসলেই সম্পূর্ণ হবে পদ্মা সেতুর সবগুলো স্প্যান বসানোর কাজ।  সে লক্ষ্যে তৃতীয় মডিউলের দুই নম্বর স্প্যানটি আজ বসানো সম্পন্ন হলো। 

গতকাল শুক্রবার সকাল ১১টা ১০ মিনিটে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে আসে তিন হাজার ৬শ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন।  তবে প্রতিকূল আবহাওয়ার প্রভাবে  এই দিন স্প্যানটি বসানোর জন্য নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ায় বসানো যায়নি। 

পদ্মা সেতুর নদীশাসন কাজের বর্তমান অগ্রগতি ৫৫ শতাংশ।  সেতুর ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে।  বাকি ১১টি পিলারের কাজ চলমান।  সেতুর মূল ২৬২টি পাইলের মধ্যে ২৩৬টি পাইল ড্রাইভিং সম্পন্ন।  বাকি ২৬টি পাইলের কাজ চলছে।  আগামী জুনের মধ্যে আরও ছয়টি পিলারের কাজ সম্পন্ন হবে।  এছাড়া জাজিরা প্রান্তের স্প্যানগুলোতে রেলওয়ে স্ল্যাব ও রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ চলছে।