৮:০৮ এএম, ১১ জুলাই ২০২০, শনিবার | | ২০ জ্বিলকদ ১৪৪১




দেশে একদিনে শনাক্তের রেকর্ড ২৯১১ জন, মৃত্যু ৩৭

০২ জুন ২০২০, ০২:৫৮ পিএম | নকিব


এসএনএন২৪.কমঃ দেশে করোনাভাইরাসে সোমবার (১ জুন) থেকে মঙ্গলবার (২ জুন) দুপুর পর্যন্ত গত ২৪ ঘন্টায় আরও ২ হাজার ৯১১ জনের নমুনায় করোনার উপস্থিতি পাওয়া গেছে। 

গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরও ৩৭ জন।  জেলাভিত্তিক বিশ্লেষণে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রামে ১৫, সিলেট ৪ জন এবং অন্যান্য জেলায় ৮ জন।  এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৮ জন, বাড়িতে ৯ জন। 

বয়স ভিত্তিক বিশ্লেষণে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন।  ৩৭ জনের মধ্যে ৩৩ জন পুরুষ ও ৪ জন নারী।  এ নিয়ে মোট প্রাণহানি হলো ৭০৯ জনের। 

আর করোনা শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো মোট ৫২ হাজার ৪৪৫। 

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৫২টি ল্যাবে বর্তমানে নমুনা পরীক্ষা করা হচ্ছে।  গত ২৪ ঘন্টায় মোট ১৪ হাজার ৯৫০ টি নমুনা সংগ্রহ হয়েছে।  এখান থেকে ১২ হাজার ৭০৪ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৭৩টি। 

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ। 

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন।  এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছন ১১ হাজার ১২০ জন।  গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেওয়া হয়েছে ৩৮৮ জনকে।  বর্তমানে আইসোলেশনের আছেন ৬ হাজার ২৪০ জন।  এছাড়া আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৬৯ জন, এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ৩ হাজার ৪০৭ জন। 

যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক।  তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন।  তবে স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ থাকবে, তারা যেন এখনো নিজ ঘরে থাকেন। 

মঙ্গলবার (২ জুন) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।