১১:৩৫ এএম, ২২ নভেম্বর ২০১৭, বুধবার | | ৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

নাইক্ষ্যংছড়িতে স্বাক্ষরতা দিবস পালিত

০৮ সেপ্টেম্বর ২০১৭, ০৩:৪৮ পিএম | সাদি


মুফিজুর রহমান, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি : “স্বাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি” এ স্লোগানের মধ্যদিয়ে পালিত হয়েছে   নাইক্ষ্যংছড়িতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।  এ উপলক্ষে শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।  বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা টাউন হলে মিলিত হয়। 

সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম সরওয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত স্বাক্ষরতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. কামাল উদ্দিন।  এছাড়া অনুষ্ঠানে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু আহম্মেদ, উপজেলা আওয়ামীলীগের সদস্য সচিব মো. ইমরান সহ বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৬৬ সাল থেকে ইউনেস্কো ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে পালন করে আসছে।  এ দিবসটি পালনের মাধ্যমে সারা বিশ্বের মানুষকে তারা বলতে চায়, সাক্ষরতা একটি মানবীয় অধিকার এবং সবস্থরের শিক্ষার ভিত্তি।  প্রতি বছর একটি বিশেষ প্রতিপাদ্যকে সামনে রেখে সে বছর সাক্ষরতা দিবস পালন করা হয়।  বক্তারা আরো বলেন, সাক্ষরতার মাধ্যমে অর্থনৈতিক মুক্তিই নয়, বরং সামাজিক, সাংস্কৃতিক ও মানসিক মুক্তি আনয়নের মাধ্যমে প্রাত্যহিক জীবনে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।  কেননা সাক্ষরতা শান্তি স্থাপনে অবদান রাখে এবং মানুষের ব্যক্তিগত স্বাধীনতা অর্জনে সহায়তা করে।  শুধু তাই নয়, বিশ্ব সম্পর্কে ভালো ধারণা অর্জনেও সাক্ষরতা কাজ করে। 

এদিকে উপজেলার বাইশারী ইউনিয়নেও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে শুক্রবার সকাল ১১টায় বিদ্যালয় কম্পাউন্ড থেকে স্বাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালি বের হয়।  র‌্যালিতে শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ গ্রহণ করেন।