৯:৫১ পিএম, ১৬ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার | | ২৮ রবিউস সানি ১৪৩৯

South Asian College

নিজেই রান্না করুন বাদশাহি চিকেন

১৮ ডিসেম্বর ২০১৭, ১২:৪৩ পিএম | সাদি


এসএনএন২৪.কম : যেকোনো অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে মাংস ছাড়া তো চলেই না।  চিকেনের বিভিন্ন পদ রান্না করা যায়।  আপনি চাইলে বাড়িতেই রেস্টুরেন্টের স্বাদে বাদশাহি চিকেন রান্না করতে পারেন।  জেনে নিন তাহলে রেসিপিটা। 

উপকরণ:
চিকেন-৭০০ গ্রাম

পেঁয়াজ-২টা(কাটা)

পেঁয়াজ (বাটা)- ৩টি

আদা বাটা-১/২ চা চামচ

রসুন বাটা- ১/২ চা চামচ

টক দই- ১৫০ গ্রাম

কাজু বাদাম- ২৫ গ্রাম(বাটা)

হলুদ গুঁড়ো- ২ টেবিল চামচ

জিরা গুঁড়া- ২ টেবিল চামচ

লাল মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ

কাঁচা মরিচ- ৪/৫টা

লবণ- স্বাদমতো

চিনি- ২ টেবিল চামচ


স্পেশাল মশলা(অর্ধেক জায়ফল, ছোট এলাচ ৪-৫টা, বড়ো এলাচ অর্ধেক, জয়িত্রী ১/২ চামচ।  সবকটি মসলাকে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন)-১.৫ টেবিল চামচ

গরম মসলা- ১ টেবিল চামচ(১ সবুজ এলাচ, ১/২ ইঞ্চি দারচিনি, ২ লবঙ্গ)

তেল- ৫ টেবিল চামচ

ঘি- ২ টেবিল চামচ

দুধ- আধা কাপ

গোলাপ জল- ১ টেবিল চামচ

প্রণালি:

চিকেনের টুকরোগুলো ভালো করে ধুয়ে সরু সরু করে কেটে নিন।  এবার চুলায় একটি প্যানে তেল ঢেলে দিন।  তেল গরম হয়ে গেলে তার মধ্যে চিকেনের টুকরোগুলো লবণ দিয়ে ৫-৬ মিনিট ভাঁজুন।  হালকা ভাঁজা হলে এগুলোকে একটি আলাদা পাত্রে ঢেলে রাখুন। 

এরপর গরম তেলের মধ্যে গরম মসলা দিন, সুগন্ধ বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।  এরমধ্যে পেঁয়াজ টুকরোগুলো দিয়ে ভাঁজতে থাকুন যতক্ষণ না বাদামি রং ধরে।  একে একে আদাবাটা, রসুনবাটা এবং পেঁয়াজবাটা যোগ করুন। 

কিছুক্ষণ পর এরমধ্যে হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও জিরাগুঁড়ো দিয়ে সাঁতলাতে থাকুন।  টক দই, কাজু বাটা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।  মিশ্রনটি প্যানে ঢালুন এবং নাড়াচাড়া করুন যতক্ষণ না মসলা থেকে তেল বের হয়। 

এবার চিকেনের টুকরোগুলো প্যানে দিন এবং ভালো করে মেশান।  কাঁচামরিচ কুচি এবং স্পেশাল মসলা যোগ করুন।  দুধ ও লবণ মেশান এবং নাড়াচাড়া করুন।  যদি প্রয়োজন হয় পানি দিন।  ১৫ মিনিট পর ঢাকনা খুলে যদি দেখেন হয়ে গেছে তাহলে ঘি ও গোলাপ জল যোগ করুন।  আবার ঢাকনা দিয়ে রাখুন ৫ মিনিটের জন্য। 

এরপর পরিবেশন করুন। 

Abu-Dhabi


21-February

keya