৮:২৫ এএম, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার | | ২ রবিউস সানি ১৪৪০




শত শত কৃষি জমি জলাবদ্ধতার শিকার

নাটোরের সিংড়ায় পুকুর খনন করে কালভার্ট বন্ধ

১৩ এপ্রিল ২০১৮, ০৬:৩৯ পিএম | নকিব


মোঃ রাশেদুল ইসলাম, নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ায় সরকারী নিয়ম নীতি উপেক্ষা করে কৃষি জমিতে পুকুর খনন করেছে উপজেলার থাওইল গ্রামের প্রভাবশালী সোলায়মান আলী।  উপরন্তু মানুষের যাতায়াতের এবং কয়েক হাজার কৃষি জমি পানি নিস্কাষনের জন্য ব্যবহ্রত কালভার্টটি বন্ধ করে দেয়া হয়েছে।  এতে করে ঐ এলাকার শত শত হেক্টর কৃষি জমি জলাবদ্ধতার শিকার হবার আশংকা করছে কৃষকরা।  বৃষ্টির পানি নামার একমাত্র কালভার্টটি বন্ধ হওয়ায় ক্ষোভ বিরাজ করছে।  স্থানীয় জনপ্রতিনিধিরা বিষয়টি আমলে না নেয়ায় প্রভাবশালী ব্যক্তি এমন কাজ করার সাহস পেয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। 

স্থানীয়রা অভিযোগ করেছেন, সোলায়মান আলী এর আগে ও একটি পুকুর খনন করে পাশেই একটি কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছেন।  বর্তমানে ঐ এলাকার সচল একটি মাত্র কালভার্ট বন্ধ করে দেয়ায় কৃষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।  কৃষি জমির ফসল ঘরে তোলা নিয়ে শংকিত কৃষক। 

একাধিক কৃষক জানান, অত্র এলাকায় কৃষকরা তিন ফসলী আবাদ করে আসছেন।  কালভার্ট এর মূখ বন্ধ করে দেয়ায় তারা আর্থিকভাবে লোকসানে পড়বেন।  এলাকার শত শত কৃষি জমি জলাবদ্ধতার শিকার হবে।  বছরে তিন ফসল উৎপাদন করা সম্ভব হবে না।  কৃষকরা আরো জানান, অতি বর্ষন হলে এলাকার পানি নেমে যাবার একমাত্র কালভার্ট এটি।  কিন্তু এলাকার প্রভাব খাটিয়ে সোলায়মান আলী কৃষি জমি খনন করে সেখানে পুকুর খনন করেছেন এবং কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছেন। 

অভিযোগ রয়েছে, উক্ত সোলায়মান আলী প্রতিবেশি আয়ুব আলীর পত্তনকৃত জমি দখল করে ও মাটি ভরাট করেছেন।  এতে করে বিপাকে পরেছেন ঐ কৃষক। 

এ বিষয়ে অভিযুক্ত কৃষক সোলায়মান আলী জানান, আমার জমিতে পুকুর খনন করেছি, জলাবদ্ধতার নিরসন করতে চাইলে সরকারী ভাবে ড্রেন করে দিলে জায়গা দেয়া হবে।  তবে পুকুর খননে কোন অনুমোদন নাই বলে জানান। 

স্থানীয় মেম্বার হাসিদুল বলেন, কালভার্ট বন্ধ করে দেয়ায় এ নিয়ে স্থানীয়রা অভিযোগ করেছেন।  জলাবদ্ধতা যাতে না হয় সে জন্য পাশ দিয়ে ড্রেন করে দেয়ার জন্য মৌখিক ভাবে জানানো হয়েছে। 

ইউপি চেয়ারম্যান তপন কুমার সরকার জানান, সরকারী কালভার্ট বন্ধ করে দেয়ার এখতিয়ার কারো নাই।  এ বিষয়ে উপজেলা প্রশাসনকে অবহিত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি। 

উপজেলা নির্বাহী অফিসার স›দ্বীপ কুমার সরকার বলেন, সরকারী কালভার্ট জনগনের সুবিধার্তে করা হয়েছে।  এলাকার কৃষকদের মৌখিক অভিযোগ পেয়েছি।  এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। 



keya