৪:৪৬ এএম, ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার | | ১৩ রবিউল আউয়াল ১৪৪২




নতুন বিনিয়োগ আকর্ষণের চেষ্টা হাইটেক পার্ক কর্তৃপক্ষের

১৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৭ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ  দেশের হাইটেক ইন্ডাস্ট্রিতে বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। 

এ লক্ষ্যে করোনা পরবর্তী পরিস্থিতিতে হাইটেক পার্কগুলোতে বিনিয়োগ আকৃষ্ট করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। 
এক ওয়েবিনারে এমনটাই বলছেন সংশ্লিষ্টরা। 

‘বিয়নড-২০২০’ শীর্ষক ওয়েবিনারের দ্বিতীয় দিনের মতো আয়োজন সম্পন্ন হয়।  এতে বিনিয়োগকারীদের জন্য হাইটেক পার্ক কর্তৃপক্ষের প্রণোদনা সুবিধা, ওয়ানস্টপ সার্ভিসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়। 

ওয়েবিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, বাংলাদেশে টেকসই হাইটেক ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম নির্মাণের এখনই উপযুক্ত সময়।  এখানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ অগ্রণী ভূমিকা পালন করতে পারে।  করোনা পরবর্তী বৈশ্বিক যে মন্দার ঝুঁকি রয়েছে তা কাটিয়ে উঠতে উদীয়মান অর্থনীতিগুলোর প্রতিযোগিতায় টিকে থাকতে শ্রমনির্ভর অর্থনীতি যথেষ্ট নয়।  চলমান পরিস্থিতিতে যেসব দেশ জ্ঞানভিত্তিক ও প্রযুক্তি নির্ভর শিল্পের বিকাশে মনোনিবেশ করছে তারাই এফডিআই (সরাসরি বৈদেশিক বিনিয়োগ) আকৃষ্ট করতে সামর্থ্য হবে।  এ বাস্তবতা উপলব্ধি করে প্রযুক্তিভিত্তিক অবকাঠামো উন্নয়নে শুরু থেকেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। 

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, দেশে এ মুহূর্তে পাঁচটি হাইটেক পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত।  গাজীপুরের কালিয়াকৈরে ইতোমধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৩৫৫ একর জমিতে বিভিন্ন কোম্পানি কাজ করছে।  এখান থেকে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে।  মাত্র চার বছরে হাইটেক পার্কগুলোতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ এসেছে। 

সম্প্রতি ওরিক্স বায়োটেক লিমিটেড নামীয় একটি চীনা জায়ান্ট কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে  ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে চুক্তিবদ্ধ হয়েছে।  এছাড়া স্যামসাং, নকিয়া, ওয়ালটনসহ আরও বেশকিছু কোম্পানি এ পার্কে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।  

আজকের ওয়েবিনারে আলোচনা করেন সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ভল্ট ইনভেস্টমেন্টের চেয়ারম্যান সুলতান লুতাহ, বোস্টন কনসাল্টিং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শৈবাল চক্রবর্তী প্রমুখ।  

দক্ষতা উন্নয়ন, স্টার্টআপ ও বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি নিয়ে আলোচনার লক্ষ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘বিয়নড-২০২০’।  গত ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে তিন দিনব্যাপী চলবে এ ওয়েবিনার।  বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সহায়তায় এ ওয়েবিনার আয়োজন করছে ইন্সপায়ারিং বাংলাদেশ।