১০:১৩ পিএম, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার | | ১৮ সফর ১৪৪১




নানা পদের নানা স্বাদের হালুয়া

২১ এপ্রিল ২০১৯, ১০:০০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : রবিবার পবিত্র শবে বরাত।  রুটি-হালুয়া ছাড়া শবে বরাত যেন জমেই না।  শুধু সুজির হালুয়া না তৈরি করে হালুয়াতে চাইলেই বৈচিত্র আনতে পারেন।  কয়েক পদের হালুয়ার রেসিপি দেয়া হল-

সুজির হালুয়া 

যা যা লাগবে : সুজি আধা কাপ, ঘন দুধ ২ কাপ, এলাচ ৪টি, চিনি ১ কাপ বা স্বাদমতো, কিশমিশ ১ টেবিল চামচ, কাঠবাদাম গ্রেট করা ১ টেবিল চামচ।  

যেভাবে বানাবেন : প্রথমে সুজি ভেজে নিন।  এরপর ঘন দুধে সুজি দিয়ে নাড়তে থাকুন।  সুজি ফুটে উঠলে বাকি সব উপকরণ দিয়ে দিন।  যখন ঘন হয়ে আসবে, তখন একটি ডিশে ঢেলে দিন।  কেটে সাজিয়ে পরিবেশন করুন।  

বুটের হালুয়া  

যা যা লাগবে : বুটের ডাল আধা কেজি, চিনি দেড় কাপ, কনডেন্স মিল্ক ১ কৌটা, ঘি আধা কাপ, এলাচ-দারুচিনি ৩/৪ টুকরা, কিশমিশ ১ টেবিল চামচ, গুঁড়া দুধ আধা কাপ, পেস্তাবাদাম ১ চা চামচ, কাঠবাদাম ১ চা চামচ, জাফরান ১ চিমটি, গোলাপজল ১ টেবিল চামচ।  

প্রস্তুত প্রণালি : জাফরান গোলাপজলে ভিজিয়ে রাখুন।  ডাল সেদ্ধ করে ব্লেন্ড করে নিন।  এবার ডালের সঙ্গে সব উপকরণ মেখে নিন।  প্যানে দিয়ে ভালো করে নাড়তে থাকুন আঠালো হয়ে এলে গোলাপজল ও জাফরান দিয়ে কিছুক্ষন রেখে নামিয়ে ঠাণ্ডা করে সাজিয়ে পরিবেশন করুন। 

গাজরের হালুয়া

যা যা লাগবে : গাজর ১ কেজি, ঘন দুধ ২ কাপ, চিনি আধা কেজি, কনডেন্স মিল্ক আধা কৌটা, ঘি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, এলাচ-দারুচিনি ৩/৪টি, জাফরান ১ চিমটি, পেস্তাবাদাম-কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ।  

যেভাবে বানাবেন : প্রথমে গাজর গ্রেট করে নিন।  এবার ঘন দুধ দিয়ে সেদ্ধ করে নিন।  প্যানে ঘি দিয়ে এলাচ, দারুচিনি, কিশমিশ দিয়ে ভেজে গাজর দিন।  এবার চিনি দিয়ে কিছুক্ষণ নাড়ূন।  বাকি সব উপকরণ দিয়ে ভালো করে নাড়ুন।  আঠালো হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে পছন্দ মতো আকারে কেটে সাজিয়ে পরিবেশন করুন।  

কাঁচা আমের হালুয়া 

যা যা লাগবে : আম ১ কেজি, চিনি আধা কেজি, ঘি পোয়া কাপ, সবুজ ফুড কালার সামান্য।  

যেভাবে বানাবেন : প্রথমে আমের খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে নিন।  এরপর পরিমাণমতো পানি দিয়ে আম সেদ্ধ করে নিন।  এবার প্যানে আম ও চিনি দিন।  ঘন হয়ে গেলে ঘি দিন।  ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন।  

আলুর হালুয়া 

যা যা লাগবে : আলু আধা কেজি, কনডেন্স মিল্ক ১ কৌটা, গুঁড়া দুধ আধা কাপ, এলাচ-দারুচিনি ৩/৪টি, ঘি আধা কাপ, জাফরান ১ চিমটি, গোলাপজল ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, দুধ আধা লিটার।  

যেভাবে বানাবেন : প্রথমে আলু সেদ্ধ করে চটকে নিন।  প্যানে ঘি দিয়ে এলাচ-দারুচিনি, কিশমিশ ভেজে নিন।  আলু দুধ দিয়ে সেঁকে নিন।  এবার প্যানে সব উপকরণ দিয়ে ভালো করে নাড়তে থাকুন।  আঠালো হয়ে গেলে জাফরান ও গোলাপজল দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।  

পেঁপের হালুয়া 

যা যা লাগবে : পেঁপে ৩টি, দুধ ১ লিটার, কনডেন্স মিল্ক আধা কৌটা, চিনি ১ কেজি, কিশমিশ ১ টেবিল চামচ, এলাচ-দারুচিনি ৪/৫টি, গুঁড়া দুধ আধা কাপ, ঘি আধা কাপ।  

যেভাবে বানাবেন : পেঁপে দুধ দিয়ে সেদ্ধ করে বেটে নিন।  প্যানে ঘি দিয়ে সব উপকরণ দিয়ে ভালো করে নাড়ুন।  আঠালো হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।