২:৪৮ পিএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০




নৌবাহিনীর নাবিক ও এমওডিসি পদে নিয়োগ বিজ্ঞপ্তি

১৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:২২ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বাংলাদেশ নৌবাহিনী এ-২০১৯ ব্যাচে  শূন্য পদে নাবিক ও এমওডিসি  নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।  প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তি অনুসারে ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল), মেডিকেল, পেট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে।  পদগুলোতে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন।   জেলাভেদে আবেদনের শেষ তারিখ ২২অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত। 

শিক্ষাগত যোগ্যতা
ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) শাখায় আবেদনের জন্য প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান পাস হতে হবে ও কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে।  এসএসসিতে উচ্চতর গণিতধারী প্রার্থী ও বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড পেলে অগ্রাধিকার দেয়া হবে। 

মেডিক্যাল শাখায় আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞানসহ এসএসসি/সমমান পাস হতে হবে ও জিপিএ ৩.০০ পেতে হবে।  পেট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও এমওডিসি পদে যোগ্যতা ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি/সমমান।  আর টোপাস শাখায় পঞ্চম শ্রেণি পাস প্রার্থীরা আবেদন করতে পারবে। 

শারীরিক যোগ্যতা
উচ্চতা (সর্বনিম্ন) : সিম্যান ও এমওডিসি ৫ ফুট ৬ ইঞ্চি, পেট্রলম্যান ৫ ফুট ৮ ইঞ্চি, অন্যান্য শাখা ৫ ফুট ৪ ইঞ্চি

প্রার্থীদের বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ২ ইঞ্চি বেশি হতে হবে।  এ ছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।  ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে। 

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি ২০১৯ তারিখে ১৭ থেকে ২০ বছর হতে হবে।  তবে এমওডিসি  (নৌ) পদের জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর।  পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরাই গ্রহণযোগ্য।  এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে। 

বেতন ও ভাতা
নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে।  এ ছাড়া অন্যান্য সুবিধাও থাকবে। 

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট  http://www.joinnavy.mil.bd বিজ্ঞাপনে উল্লিখিত নিয়মে আবেদন করতে পারবেন।   আবেদনের পর ভর্তির জন্য নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে সকাল ৮:০০ টায় উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। 

যোগাযোগ
পরিচালক পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩।  ফোন : ০২-৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫।  হেল্পলাইন : ০১৭৬৯-৭০২২১৫।