৭:২৩ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৯ জ্বিলহজ্জ ১৪৩৮

South Asian College

নারী উদ্যোক্তাদের একযোগে কাজ করতে হবে

১০ জুলাই ২০১৭, ০৯:১৮ এএম | পলি


এসএনএন২৪.কম : ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সুইজারল্যান্ডভিত্তিক ট্রেস্ট্রেল গ্রুপ ফাউন্ডেশনের যৌথ আয়োজনে বাংলাদেশের নারী উদ্যোক্তা উন্নয়নে দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান বক্তারা বলেন নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা নিরসনে ও নারীদের অর্থনৈতিক স্বনির্ভরতা ও ক্ষমতায়নের লক্ষ্যে রাষ্ট্রীয় ও সামাজিক প্রতিষ্ঠানগুলোকে একযোগে কাজ করতে হবে। 

ঢাকা চেম্বার অডিটরিয়ামে অনুষ্ঠিত কর্মশালায় নারী উদ্যোক্তাদের পণ্য উৎপাদান ও বিপণন, ব্যবস্থাপনা, পার্টনারশিপ, বাজার সম্প্রসারণ, ক্রেতা নির্বাচন এবং অর্থায়ন বিষয়ে ধারণা দেওয়া হয়। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে নারী উদ্যোক্তা এবং বেসরকারি প্রতিষ্ঠান দোহাটেকের চেয়ারম্যান দোহা শামসুজ্জোহা নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদান এবং ঋণ প্রদান প্রক্রিয়া সহজীকরণের আহ্বান জানান। 

ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাসেম খান বলেন, নারীর ক্ষমতায়নে নারীদের অবশ্যই অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে।  নারী উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে ব্যবসায়িক সুযোগ তৈরির জন্য সরকারকে এগিয়ে আসতে হবে। 

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী ২০১৬ সালে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের মধ্যে ৫ হাজার ৩৪৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে, যা এই খাতে মোট ঋণ বিতরণের মাত্র ৩.৭৭ শতাংশ। 

এনভয় ওয়ার্ল্ডের প্রতিনিধি রালফশোনবাখ ও ট্রেস্ট্রেল গ্রুপের প্রতিনিধি জিনেটি উইডম্যান এ কর্মশালা পরিচালনা করেন।  এতে প্রায় ৮০ জন নারী উদ্যোক্তা অংশ নেন।  প্রশিক্ষণ শেষে ঢাকা চেম্বারের মহাসচিব এএইচএম রেজাউল কবির অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন।