২:৪৬ এএম, ১৫ ডিসেম্বর ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

নারী নির্যাতন প্রতিরোধে সখিপুরে মানববন্ধন

০৭ ডিসেম্বর ২০১৭, ০৯:৩৯ পিএম | নিশি


নাজমুল হাসান , দেবহাটা প্রতিনিধি : দেবহাটার সখিপুরে বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার বেলা ১২টায় সখিপুর পল্লী সমাজের আয়োজনে বেসরকারী সংস্থা ব্রাকের নারীর ক্ষমতায়ন কর্মসূচির সহযোগীতায় সখিপুর মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।  মানববন্ধনে ব্রাকের নারীর ক্ষমতায়ন প্রকল্পের উপজেলা ম্যানেজার ফয়জুল্লাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সখিপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ড ইউপি সদস্য পরিতোষ বিশ্বাস।  অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১নং ওয়ার্ড ইউপি সদস্য মোখলেছুর রহমান মোখলেস, ৫নং ওয়ার্ড সদস্য জগন্নাথ মন্ডলসহ স্থানীয় নারী নেত্রীরা। 

এসময় বক্তরা বলেন, সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারীর অগ্রগতি বড় ভূমিকা রেখে চলেছে।  তাই নারীর প্রতি প্রায় সব ধরনের সহিংসতা প্রতিরোধ করতে হবে।  কিন্তু সমাজের দরিদ্র নারীরা সচ্ছল নারীদের থেকে বেশি সহিংসতার শিকার হচ্ছেন।  আর নারী নির্যাতনকারীদের ৮৮ শতাংশই পুরুষ।  নারীরা নির্যাতনের শিকার হয়েও কিংবা চোখের সামনে নির্যাতন দেখলেও প্রায় সবাই মেনে নিচ্ছে।  দুর্বল আইনের শাসনই এর মূল কারণ। 

নারী নির্যাতন প্রতিরোধে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও শিক্ষা বাড়াতে হবে, যাতে করে নারীর আত্মসম্মান বাড়ে এবং নিজের অধিকারটা বুঝতে পারে।  তবে সবার আগে প্রয়োজন সমাজের সার্বিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন।  নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে গণআন্দোলন জোরদার করতে হবে। 

সেই সঙ্গে নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।  ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০৩ সালে সংশোধন করা হলেও অনেক সীমাবদ্ধতা রয়ে গেছে।  সীমাবদ্ধতাগুলো দূর করে আইনটিকে আরো যুগোপযোগী করতে হবে।  কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের উত্ত্যক্তকরণ প্রতিরোধে আরো একটি আইন প্রণয়নে এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষের প্রতি বিনীত আবেদন জানাচ্ছি। 

এছাড়া নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্প লাইন সেন্টার (হটলাইন ১০৯) কল করে যে কোন সেবা পাওয়া যাবে বলেও জাননো হয়।