৯:২৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | | ৮ মুহররম ১৪৪০


নিয়ম না মেনে পানি পানে হতে পারে অনেক সমস্যা

১৮ নভেম্বর ২০১৭, ০৫:১৪ এএম | সাদি


এসএনএন২৪.কম : পানির আরেক নাম জীবন।  তবে এই জীবনকে গ্রহণ করার একটা নিয়ম রয়েছে। 

অনিয়ম হলে এই জীবনের এই মূল উপাদানই মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে।  বেশি করে পানি পান করার পরামর্শ চিকিৎসকরা দিয়েই থাকেন।  কিন্তু কখন তা পান করা উচিত? আর কোন অবস্থায় পান করা উচিত? তা অনেকেই জানেন না।  যেমন ধরুন তেষ্টা পেল আর দাঁড়িয়ে ঢকঢক করে পানি খেলেন, কিন্তু জানেন কী দাঁড়িয়ে পানি পান করে আপনি নিজের শরীরের কতটা ক্ষতি করছেন?

আমাদের শরীরে এমন অনেক ছাঁকনি রয়েছে যা পানির ক্ষতিকর উপাদানগুলিকে শুষে নেয়।  দাঁড়িয়ে থাকলে এই ছাঁকনিগুলি সংকুচিত হয়ে থাকে।  ফলে তা কাজ করতে পারে না।  তাই দাঁড়ানো অবস্থায় পানি পান করলে পানির ক্ষতিকারক উপাদানগুলি সরাসরি শরীরে প্রবেশ করে। 

দাঁড়িয়ে পানি পান করলে তা তীব্র বেগে খাদ্যনালীর মধ্যে দিয়ে বয়ে গিয়ে সোজা নিম্ন পাকস্থলীতে ধাক্কা মারে।  এর ফলে পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়।  ধীরে ধীরে হজমের সমস্যা তৈরি হয়।  ভবিষ্যতে যা বেশ বড় আকার নিতে পারে। 

পানি কিডনিকে সচল রাখতে সাহায্য করে।  একথা ঠিক।  তবে একথাও ঠিক যে দাঁড়িয়ে পানি পান করা কিডনির পক্ষেও ক্ষতিকর।  প্রবল বেগে যাওয়া জলের মধ্যে যে দূষিত পদার্থগুলি থাকে তা কিডনি পরিশ্রুত করতে পারে না।  ফলে তা রক্তের সঙ্গে মিশে শরীরের ক্ষতি করে। 

তাই সুস্থ থাকতে আগে বসে একটু বিশ্রাম নিন।  একটু সময় নিয়ে বেশি করে পানি পান করুন।  শরীর সুস্থ থাকলে মন ও সুস্থ থাকবে। 


keya