২:০৬ পিএম, ১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

পাইলস অপারেশন নিয়ে কিছু কথা

২০ নভেম্বর ২০১৭, ০৮:০৬ এএম | রাহুল


এসএনএন২৪.কম : পাইলস অপারেশন নিয়ে বিভ্রান্তির শেষ নেই।  অনেকে বছরের পর বছর পাইলসের যন্ত্রণায় ভুগছেন, অনেকের রক্ত যেতে যেতে রক্তশূন্য হয়ে গেছেন, কিংবা ভালোমন্দ কিছু খান না, বিয়েবাড়িতে যান না। 

কারণ এতে পাইলসের প্রকোপ বেড়ে যায়।  কিন্তু এত কিছুর পরও যদি তাকে পাইলসের অপারেশনের কথা বলা হয় আঁকে উঠেন।  কোনোভাবেই অপারেশন করতে চান না।  তাহলে এই অপারেশন ভীতির কারণ কি? কোনো কোনো রোগী বলেন, পাইলস অপারেশন করলে ভালো হয় না, আরও খারাপ হয়।  কেউ কেউ বলেন পাইলস অপারেশন একবার করলে বারবার করতে হয়।  কেউ বলেন পাইলস অপারেশন করলে পায়ুপথ নষ্ট হয়ে যায়, পায়খানা করা যায় না।  আবার এমন রোগী বলেছেন পাইলস অপারেশন করলে ক্যান্সার হয়ে যায়।  এসব বক্তব্য কখনো কখনো ঠিক, আবার কখনো ঠিক নয়। 

আসলে প্রয়োজন সুচিকিৎসার।  যদি সুচিকিৎসা না করে কেউ অপচিকিৎসা নেয় তাহলে এসব ঘটনাও সত্যি হতে পারে।  এসব ক্ষেত্রে অসংখ্য জটিলতা যেমন- পায়ুপথ সরু হয়ে যাওয়া, পায়ুপথে মল ধরে রাখতে না পারা, তাদের মাধ্যমে বারবার অপারেশন করা ইত্যাদি খুব কমন।  মূলত পাইলস অপারেশনসমূহ শতভাগ নিরাপদ।  বিশেষত, লংগো মেশিনের সাহায্যে যে অপারেশন করা হয় তাতে রোগী অতি দ্রুত প্রায় ব্যথাহীন সুস্থ হয়ে উঠছেন।  আসলে পায়ুপথ স্থানটি অতি স্পর্শকাতর হওয়ায় যথাযথ অপারেশন না করলে রোগীর বিভিন্ন সমস্যা হতেই পারে।  তাই এসব বিষয়ে আরও সচেতন হতে হবে।