৪:৩৩ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৯ মুহররম ১৪৪০


পিএইচডি পেলেন অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী

২৩ জুন ২০১৮, ০১:২০ পিএম | সাদি


এসএনএন২৪.কম : চট্টগ্রামের হৃদপিণ্ড নামে খ্যাত কর্ণফুলী নদীর দূষণ নিয়ে পিএইচডি করেছেন সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২২৩ তম একাডেমিক কাউন্সিল এবং ৫১৫ তম সিন্ডিকেট সভা মুহাম্মদ ইদ্রিস আলীকে পিএইচডি ডিগ্রি প্রদান করেছে।  তার পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম ছিলো স্টাডি অফ এনভায়রনমেন্টাল ডিগ্রেডেশন অফ দ্য কর্ণফুলী রিভার এসটুরি চিটাগং এট চিটাগং অফ বাংলাদেশ। 

গবেষণা নির্দেশক ছিলেন পরিবেশ রসায়নবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের জ্যেষ্ঠতম শিক্ষক প্রফেসর ড. এম. জামালউদ্দীন আহমদ। 

দীর্ঘদিন যাবত চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ বিষয়ে গবেষণা করছেন মুহাম্মদ ইদ্রিস আলী।  তাঁর গবেষণা কর্মের অংশ ইতিমধ্যেই আন্তর্জাতিক ছয়টি জার্নালে প্রকাশিত হয়েছে।  তিনি তাঁর গবেষণা কর্মের ওপর প্রবন্ধ অস্ট্রেলিয়ার মেলবোর্ন সিংগাপুর, মালয়েশিয়া, ভারত এবং নেপালের আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপন করে বিশেষভাবে প্রশংসিত হয়েছেন। 

উল্লেখ্য, ড. আলী চট্টগ্রাম কলেজসহ দেশের প্রখ্যাত বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন।  তিনি চট্টগ্রাম অঞ্চলের পরিবেশ আন্দোলনের সাথে নিবিড়ভাবে যুক্ত এবং পরিবেশ কর্মী হিসেবে সমাদৃত। 

১৯৭১ সালে ১১ নম্বর সেক্টর থেকে মুহাম্মদ ইদ্রিস আলী মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।  তিনি দুই সন্তানের জনক।