২:১০ এএম, ২৬ আগস্ট ২০১৯, সোমবার | | ২৪ জ্বিলহজ্জ ১৪৪০




পাকিস্তানিদের জন্য বাংলাদেশের ভিসা বন্ধ

২১ মে ২০১৯, ১০:১৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার।  সোমবার (২০ মে) রাতে পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 

সূত্র জানায়, ইসলামাবাদে দায়িত্ব পালন শেষে দেশে ফিরতে গত জানুয়ারির শুরুতে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছিলেন প্রেস কাউন্সেলর মোহাম্মদ ইকবাল হোসেন।  চার মাসেও বিষয়টির সুরাহা না হওয়ায় পাকিস্তানের নাগরিকদের জন্য ১৩ মে থেকে ভিসা দেওয়া বন্ধ করেছে ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশের হাইকমিশন। 

এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বলেন, এ বছরের জানুয়ারি মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেন ইকবাল হোসাইন।  কিন্তু পাকিস্তান কর্তৃপক্ষের কোনো সাড়া মেলেনি। 

গত ৯ জানুয়ারি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দেন ইকবাল। 

গত বছরের নভেম্বর থেকে দূতাবাসে ভিসা অফিসার পদটি খালি রয়েছে।  ইকবাল হোসাইন তার বর্তমান দায়িত্বের সঙ্গে অতিরিক্ত হিসেবে সে বিভাগের দায়িত্বও পালন করছেন। 

ওই কর্মকর্তা বলেন, প্রতিবাদ হিসেবে গত এক সপ্তাহ ধরে ইকবাল হোসাইন পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ রেখেছেন।  এটা কোনো সরকারি ঘোষণার মাধ্যমে বন্ধ নয়। 

মেয়ের সঙ্গে ইসলামাবাদে বসবাস করছেন ইকবাল।  ভিসা না পাওয়ায় তার তার স্ত্রী ও ছেলে ঢাকাতে আছেন। 

এছাড়া আরও একটি সূত্র জানায়, ভিসা নেয়ার জন্য ইকবালের স্ত্রী ও ছেলেকে পাকিস্তান হাইকমিশনে ডেকে আনা হয়।  কিন্তু সেখানে যাওয়ার পরে এক ঘণ্টার বেশি অপেক্ষা করিয়ে তাদের পরে আসতে বলা হয়।  তিনবার তাদের সঙ্গে একই ধরনের আচরণ করা হয়। 

গত ৩০ মার্চ ইকবালের ভিসা মেয়াদ শেষ হয়ে যায়।  তবে পাকিস্তানের পক্ষ থেকে ভিসার মেয়াদ বাড়ানো হবে বলে বারবার আশ্বাস দেয়া হয়। 

কূটনৈতিক সূত্র জানায়, এ বিষয়ে কয়েকটি বৈঠক এবং চিঠি চালাচালিও হয়েছে।  কিন্তু সকল প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে। 


keya