৪:২০ এএম, ২০ অক্টোবর ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১




পাকিস্তানের বিরুদ্ধে সাড়ে ৩ কোটি পাউন্ডের মামলা জয়

০৩ অক্টোবর ২০১৯, ১০:০৪ এএম | নকিব


এসএনএন২৪.কম: ব্রিটেনের হাইকোর্টে পাকিস্তানের বিরুদ্ধে সাড়ে তিন কোটি পাউন্ডের সম্পত্তি মামলায় জয় পেয়েছেন হায়দ্রাবাদের অষ্টম নিজাম মুক্কারাম জাহ। 

পাকিস্তানকে এখন বহুদিনের বিতর্কিত এই টাকা সুদসহ বুঝিয়ে দিতে হবে। 

বুধবার মামলার রায় ঘোষণার পর নিজাম মুক্কারাম জাহের আইনজীবী বলেন, ১৯৪৮ সাল থেকে চলা একটি বিতর্কের অবসান হল৷ অষ্টম নিজাম তার সম্পদ ফিরে পাচ্ছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৮ সালে হায়দ্রাবাদের নিজাম আসিফ জাহ ব্রিটেনে তৎকালীন পাকিস্তানের হাই কমিশনারের লন্ডনের অ্যাকাউন্টে ১০ লাখ পাউন্ড ও ১ গিনি পাঠান।  ভারত যাতে হায়দ্রাবাদের অধীনে ঢুকতে না পারে সেজন্য ওই টাকা পাঠিয়েছিলেন তিনি।  তবে  ২০১৩ সালে পাকিস্তান ওই সম্পত্তির মালিকানা দাবি করে ব্রিটেনের আদালতে একটি মামলা দায়ের করে। 

তবে ওই ঘটনার কয়েকদিন পরই নিজাম দাবি করেন, তার অনুমতি না নিয়েই ওই টাকা পাঠানো হয়েছে এবং তিনি সেই টাকা ফেরত চান।  তবে টাকা ফেরত দিতে অস্বীকৃতি জানায় ব্যাংক।  তাই ১৯৫০ সালে ওই ব্যাংকের বিরুদ্ধে মামলা করেন নিজাম।  মামলাটি যায় ইংল্যান্ডের হাউস অফ লর্ডসে। 

প্রসঙ্গত, ১৯৮০ সাল পর্যন্ত হায়দ্রাবাদের অষ্টম নিজাম মুক্কারাম জাহ ছিলেন ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি।  পরে একটি ডিভোর্স মামলায় সব কিছু খুইয়ে ফেলেন তিন। ৷ আপাতত তিনি তুরস্কের বাসিন্দা।