৭:৪২ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ৭ মুহররম ১৪৪০


পাঁচ তারকা হোটেলে জেগে ওঠার অপেক্ষায় সোফিয়া

০৫ ডিসেম্বর ২০১৭, ০৫:২৭ পিএম | সাদি


এসএনএন২৪.কম : ঢাকার পাঁচ তারকা হোটেলে নতুন করে প্রাণ পাচ্ছে বিশ্বের প্রথম রোবট নাগরিক সোফিয়া।  গুলশানের একটি হোটেলে এখন তার অঙ্গ-প্রত্যঙ্গ সংস্থাপনের কাজ চলছে।  রাতেই প্রাণ ফিরে পাবে এই মানবী রোবট। 

এ বিষয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছেন, বুধবার (৬ ডিসেম্বর) ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া।   মঙ্গলবার সোফিয়ার ইন্সটলেশনের কাজ চলছে।  সোমবার মধ্যরাতে ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে সোফিয়া ঢাকায় এসেছে।  শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়।  সেখানেই একজন অপারেটর তার ইনস্টলেশনের কাজ করছেন।  

সূত্রমতে, বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের 'ডিজিটাল ওয়ার্ল্ড' উৎসব প্রাঙ্গণে সোফিয়াকে নেয়ার কথা রয়েছে।  এদিকে মঙ্গলবার দিনগত রাতে ঢাকায় পৌঁছাবেন সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এক কর্মকর্তা জানান, হংকং থেকে সোমবার মধ্যরাতে বিশেষ একটি বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় ঢাকায় পৌঁছায় সোফিয়া।   বাক্স থেকে বের করে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত করা হলে প্রাণ ফিরে পাবে সোফিয়া।  এরপর বুধবার সকাল ৯টার দিকে 'ডিজিটাল ওয়ার্ল্ডে'র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে মানুষের আদলে তৈরি এ রোবট। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের উদ্বোধন করার পর তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে সোফিয়া।  এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে সে। 

তবে সেসময় সোফিয়ার সঙ্গে কেউ কথা বলার সুযোগ পাবেন না।  তবে সেই সুযোগ মিলবে বিকেল আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত ‘টেক টক উইদ সোফিয়া’ অনুষ্ঠানে।  অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া।  এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন।  অনুষ্ঠানের শেষ পর্বে বক্তব্য দেবেন সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস। 

অপরদিকে এই অনুষ্ঠানে যোগ দিতে আগেই নিবন্ধন করতে হবে।  বিন্ধন ঠিকানা: https://digitalworld.org.bd/signup