৩:২২ পিএম, ৪ জুলাই ২০২০, শনিবার | | ১৩ জ্বিলকদ ১৪৪১




পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৩ এএম | নকিব


এসএনএন২৪.কম:  সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে।  এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৭ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৬৮ পয়েন্ট কমেছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৭৯ পয়েন্টে।  অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩১ ও ১৫২৬ পয়েন্ট। 

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৫৩ কোটি টাকা কম।  আগের দিন লেনদেন হয়েছিল ৫০৬ কোটি টাকার। 

এদিন ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।  এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৭৭টির এবং ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। 

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, বিবিএস ক্যাবল, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, গ্রামীণ  ফোন, ইন্দো-বাংলা ফার্মা, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম, ওমেক্স, ও ভিএফএস ডায়িং। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৪২ পয়েন্টে।  এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। 

মঙ্গলবার সিএসইতে ১৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা কম।  আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি টাকা। 


keya