৭:২৬ পিএম, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০


পোপের কণ্ঠে নজরুলের বাণী

০৩ ডিসেম্বর ২০১৭, ০৯:১০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : ক্যাথলিক ধর্মাবলম্বীদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস তরুণদের উদ্দেশে ভাষণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার লাইন তুলে ধরেছেন। 

সফরের শেষদিন শনিবার রাজধানীর নটরডেম কলেজে যুব সম্প্রদায়ের উদ্দেশে ভাষণে পোপ বলেন, তোমাদের সঙ্গে যখন সাক্ষাৎ করি তখন মনে হয় যেন আমি যুবক/তরুণ হয়ে গেছি।  তোমরা সবাই উদ্দীপ্ত।  এই যৌবন-দীপ্ত উদ্দীপনা নতুন অভিযাত্রার চেতনার সঙ্গে সম্পর্ক যুক্ত।  

বিদ্রোহী কবি নজরুল ‘দুর্বার যৌবন’র প্রসঙ্গে যে বাণী শুনিয়েছিলেন; সে বাণীতেই তরুণদের উদ্দীপ্ত করার প্রচেষ্টা ছিল পোপের কণ্ঠেও।  তোমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন; ‘আঁধার নিঙাড়ি আলো আনিত যে...’।  তরুণদের সব বাধা দূর করে সামনে এগিয়ে যাওয়ার কথা বলেছেন পোপ ফ্রান্সিস। 

পোপ তরুণদের আহ্বান জানান, আশপাশের পারিবারিক সম্পর্কের প্রতি অমনোযোগী হয়ে ফোনে মত্ত থেকো না।  মা-বাবাসহ পরিবারকে সময় দাও।  তাদের সঙ্গে দৃঢ় সম্পর্ক স্থাপন করো। 

গুরুজনদের মূল্যায়ন প্রসঙ্গে পোপ বলেন, গুরুজনেরা আমাদের শিক্ষা দেন।  তারা তাদের সঙ্গে বহন করেন স্মৃতি, অভিজ্ঞতা এবং প্রজ্ঞা।  যা আমাদের অতীত ভুলের পুনরাবৃত্তি পরিহারে সাহায্য করে। 

তিনি আরও বলেন, পৃথিবীটি ক্ষুদ্র, এখানে নিজেদের গণ্ডির মধ্যে আবদ্ধ না করে রেখো না।  ‘আমি ভালো, তুমি খারাপ’ এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। 

এদিকে তিনদিনের সফর শেষে শনিবার বিকেল ৫টার কিছু পরে ইতালির রোমের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন পোপ ফ্রান্সিস।  ১৯৮৬ সালের পরই এটাই ছিল কোনও পোপের বাংলাদেশ সফর। 


keya