৮:৪৫ পিএম, ২০ জুন ২০১৮, বুধবার | | ৬ শাওয়াল ১৪৩৯

South Asian College

প্রচুর মানুষের ভির কাপ্তাই বিদ্যালয়ে ফায়ার সার্ভিসের অাগুন নির্বাপন মহড়া

০৮ মার্চ ২০১৮, ০৬:৫৬ পিএম | সাদি


মো.নূর হোসেন মামুন, কাপ্তাই প্রতিনিধি : অাগুন লাগলে কিভাবে অাগুন নির্বাপন করতে হয় সমাজের অনেক সচেতন শ্রেণী সহ সিংহভাগ জনসাধারণ বিষয়টি অবগত নয়। 

কিভাবে অাগুন নির্বাপন করতে হয় এই বিষয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে কাপ্তাই উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় অাগুন নির্বাপন মহড়া।  কাপ্তাই উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এই মহড়ায় দেখতে স্কুল শিক্ষার্থী সহ শতশত স্থানীয়রা অংশগ্রহণ করেন।  ফায়ার সার্ভিস ও কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থিদের অংশগ্রহণে মহড়ায় দেখানো হয় কিভাবে অাগুন লাগলে তা নিয়ন্ত্রণ করতে হয়।  অাগুনে অাহত হলে অাহতদের উদ্ধার করে তাৎক্ষনাৎ প্রাথমিক চিকিৎসা প্রদানের মাধ্যমে কিভাবে হাসপাতালে প্রেরণ করতে হবে।  অার এই বিষয়ে ফায়ার সার্ভিস কি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তা তুলে ধরা হয়।  মহড়াটি ১ঘন্টা যাবত চলতে থাকে। 

কাপ্তাই উপজেলা প্রশাসনের অায়োজনে ও কাপ্তাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগীতায় মহড়াটি অনুষ্ঠিত হয়।  এর অাগে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল অালমের সভাপতিত্বে এক অালোচনা সভা অনুষ্ঠিত হয়। 

কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহাবুব হাসান বাবুর সঞ্চালনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তনচংগ্যা, কাপ্তাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নূর নাহার বেগম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির অাহম্মেদ চৌধুরী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুপ্তশ্রী সাহা, কাপ্তাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ অধিনায়ক ফিরোজ কুতুবী, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী অাব্দুল লতিফ, কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাম্মেল হোসেন প্রমূখ।