৭:৪৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার | | ১৩ রজব ১৪৪২




প্রথম ঘণ্টায় সূচকের বড় পতন, লেনদেনে ধীরগতি

২২ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩৩ এএম |


এসএনএন২৪.কমঃ সোমবার (২২ ফেব্রুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় ধরনের দরপতন প্রবণতা দেখা দিয়েছে। 

প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। 

সূচকের পতন হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।  সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।  প্রথম ঘণ্টায় দেড়’শ কোটি টাকারও কম লেনদেন হয়েছে। 

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়।  সময় গড়ানোর সঙ্গে দরপতনের তালিকা বড় হতে থাকে। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (বেলা ১১টা ২ মিনিটে) লেনদেনে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে গেছে।  অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১১ পয়েন্ট আর ডিএসই-৩০ সূচক কমেছে ২৯ পয়েন্ট। 

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে।  বিপরীতে দাম কমেছে ১৮৪টির।  ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে।  লেনদেন হয়েছে ১৪১ কোটি ১ লাখ টাকা। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৬ পয়েন্ট কমেছে।  লেনদেন হয়েছে ৫ কোটি ৩৪ লাখ টাকা।  লেনদেনে অংশ নেওয়া ৭৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। 


keya