৯:২৩ পিএম, ২০ জানুয়ারী ২০১৯, রোববার | | ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০




পেসার আল-আমিনের লজ্জার রেকর্ড বিপিএলে

১০ জানুয়ারী ২০১৯, ০১:৪৮ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : বিপিএলের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেয়ার লজ্জার রেকর্ড গড়েছেন সিলেট সিক্সার্সের পেসার আল-আমিন হোসেন।  বুধবার ( ৯ জানুয়ারি) চিটাগং ভাইকিংসের বিপক্ষে খেলতে নেমে খেই হারিয়ে ফেলেন তিনি।  

আসরের শুরুটা হার দিয়ে হলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় সিলেট।  বন্দর নগরীর দলটিকে ৫ রান হারায় তারা।  ফলে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে দল।  তবে দল জিতলেও লজ্জার রেকর্ডে নাম লেখান আল-আমিন। 

সিলেটের দেয়া ১৬৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি তাদের।  মাত্র ৬ রানে দলের হার্ডহিটার শেহজাদের উইকেট পড়ে যাওয়ার পর প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে চিটাগাং।  একপর্যায়ে শেষ ওভারে জয়ের জন্য চিটাগাংয়ের দরকার ছিল ২৪ রান।  এমন অবস্থায় আগের তিন ওভারে ৩৯ রান দেওয়া আল-আমিনের হাতে বল তুলে দেন অধিনায়ক ডেভিড ওয়ার্নার। 

এক রান দিয়ে ওভার শুরু করলেও পরবর্তীতে দলকে বিপাকে ফেলে দেন আল-আমিন।  দ্বিতীয় বলেই ছক্কা মারেন রবি ফ্রাইলিঙ্ক।  তৃতীয় বলে ২ রান নেন এই তারকা।  চতুর্থ বলে আবারও মারেন ছক্কা।  ছক্কার টর্নেডোতে ৬ বলে ২৪ থেকে শেষ ২ বলে প্রয়োজন হয় ৯ রান।  পঞ্চম বলে নিলেন ২ রান।  এবার শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ৭ রান। 

শেষ বলে ১ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ফ্রাইলিঙ্ককে।  কিন্তু এদিকে লজ্জার রেকর্ডে নাম লেখানো হয়ে গেছে আল-আমিনের।  ৪ ওভার বোলিং করে তিনি ৫৭ রান খরচ করেছেন।  যা কিনা বিপিএলের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচার রেকর্ড। 

এ ম্যাচের আগে এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচার রেকর্ড ছিল ৫৪ রান।  শ্রীলঙ্কার দিলশান মুনাভিরা এবং বাংলাদেশের কামরুল ইসলাম রাব্বির নামের সাথে ছিল রেকর্ডটি।  ২০১৫ সালে মুনাভিরা ও ২০১৭ সালে রাজশাহীর বিপক্ষে অনাকাঙ্ক্ষিত এ রেকর্ডের সম্মুখীন হন রাব্বি।  ওভার প্রতি ১৪.২৫ হারে রান দিয়ে যা আজ টপকে গেলেন আল-আমিন। 

এ তিন জন ছাড়াও বিপিএলের ইতিহাসে এক ইনিংসে ৫০ বা তার চেয়েও বেশি রান দেওয়ার ঘটনা ঘটেছে মোট ১১বার।  সাকিব আল হাসানসহ মোট দশ বোলার এখনো অবধি সম্মুখীন হয়েছেন তিক্ত এ অভিজ্ঞতার।  আর একমাত্র বোলার হিসেবে এমন অভিজ্ঞতা দু'বার হয়েছে আল-আমিন হোসেনের।