৮:০২ এএম, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার | | ৬ শা'বান ১৪৪১




‘পড়তে এসেছি, মরতে নয়’

১১ মার্চ ২০২০, ১০:৫৩ এএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:  ‘পড়তে এসেছি, মরতে নয়’, ‘স্বপ্ন পূরণ করতে এসেছি পঙ্গু হতে নয়’, ইত্যাদি ¯েøাগান লেখা প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে অংশ নিয়েছেন ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) একদল শিক্ষার্থী।  কণ্ঠেও তাদের প্রতিবাদী ¯েøাগান। 

এসেছেন ক্যাম্পাসে বেপরোয়া গাড়ি চালানো বন্ধের দাবি নিয়ে।  মঙ্গলবার বেলা ১২টায় বিশ^বিদ্যালয়ের প্রধান ফটক পাশর্^বর্তী মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এ মানববন্ধন করেন তারা। 

গত রোববার ক্যাম্পাসে বেপরোয়া মোটরসাইকেল চালানোয় দুর্ঘটনার শিকার হন বিশ^বিদ্যালয়ের তিন শিক্ষার্থী।  তাদের মধ্যে আরাফাত নামের এক শিক্ষার্থীর পা ভেঙ্গে যায়।  পরে তাকে চিকিৎসার জন্য চট্টগ্রামের নিজ বাড়িতে পাঠানো হয়।  এরই প্রেক্ষিতে এ মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা।  এর আগে বেলা সাড়ে ১১ টায় বিশ^বিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা।  মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মানববন্ধনে মিলিত হয়। 

মানববন্ধন থেকে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বরাবর চার দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।  তাদের দাবিগুলো হলো, আহত শিক্ষার্থীর চিকিৎসার ব্যয়ভার প্রশাসনকে বহন করতে হবে, ক্যাম্পাসের সকল যানবাহনের গতি নিয়ন্ত্রণে আনতে হবে, রাস্তায় সাইনবোর্ড স্থাপন করতে হবে ও ক্যাম্পাসের বিভিন্ন মোড়, ভবন এবং হলগুলোর রাস্তার সামনে স্পিডব্রেকার দিতে হবে। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘এমন ঘটনা সত্যিই দুঃখজনক।  এরকম ঘটনা যেন আর না ঘটে তাই আমরা বিষয়টি গুরুত্বসহকারে দেখব।  আহত শিক্ষার্থীর চিকিৎসায় বিশ^বিদ্যালয় প্রশাসন অবশ্যই ভূমিকা রাখবে।  একই সাথে বিষয়টি তদন্ত করে বাইক চালককে শাস্তির আওতায় আনা হবে। ’