২:৪১ পিএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০




পেঁয়াজের ঔষধি গুণাগুণ!

০২ নভেম্বর ২০১৮, ১২:১২ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম :  আমাদের নানা খাবারে পেঁয়াজ একটি অপরিহার্য মসলা।  খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি পেঁয়াজের রয়েছে নানা স্বাস্থ্যগুন।  চলুন দেখে নিই অতি পরিচিত মসলা পেঁয়াজের কিছু স্বাস্থ্যগুন। 

১. ঠান্ডা, গলা ব্যথা, সর্দি-কাশি ও অ্যালার্জি থেকে রক্ষা পেতে পেঁয়াজ খেতে পারেন।  তবে এক্ষেত্রে শুধু পেঁয়াজ নয়, পেঁয়াজের রসের সাথে মধু মিশিয়ে খান। 

২. পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও সি রয়েছে।  এছাড়া পেঁয়াজে রয়েছে প্রচুর মিনারেল, ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, সালফার।  এসব উপাদান আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। 

৩. পেঁয়াজে রয়েছে অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিবায়োটিক জাতীয় পদার্থ।  শরীরের কোথাও সংক্রমণ হলে তাই কাঁচা পেঁয়াজ একটু বেশি খান। 

৪. জ্বর হলে কাটা পেঁয়াজ কপালে রাখুন।  দেখবেন কিছুক্ষণের মধ্যেই তাপমাত্রা কমে যাবে। 

৫. যাদের হজমে সমস্যা রয়েছে তারা রোজ একটু কাঁচা পেঁয়াজ খেতে পারেন।  পেঁয়াজ খাবার হজমের জন্য প্রয়োজনীয় বিভিন্ন এনজাইম বাড়াতে সাহায্য করে।  এর ফলে দ্রুত খাবার হজম হয়।   

৬. পোকামাকড়ের কামড়, রোদে পুড়লে ও  ব্রণের সমস্যা থাকলে সেই জায়গায় একটু পেঁয়াজের রস লাগান।   দেখবেন ভালো ফল পাচ্ছেন। 

৭. কোলন ক্যান্সার কমাতেও পেঁয়াজ কাজ করে। 

৮. পেঁয়াজ দেহের খারাপ কোলেস্টরেল কমায়।  এর ফলে আপনার হার্ট সুস্থ থাকে। 

৯. পেঁয়াজ দেহে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে এবং রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে কাজ করে।  তাই ডায়াবেটিস রোগীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে নিয়মিত পেঁয়াজ খেতে পারেন।