১২:১০ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার | | ১৫ রবিউস সানি ১৪৪১




পেঁয়াজের সঙ্গে বাড়ছে চালের দামও

১৬ নভেম্বর ২০১৯, ১০:০৫ এএম | নকিব


এসএনএন২৪.কম:  সরকারি ও ব্যবসায়ী পর্যায়ে প্রচুর মজুদ।  তবু চালের দাম বেড়েছে রংপুরে প্রতি কেজিতে ৪ থেকে ৫ টাকা।  খুচরা, পাইকারি বা বড় ব্যবসায়ীদের কারও কাছে নেই যৌক্তিক কোনো জবাব।  দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতা সাধারণ। 

সরবরাহ কমার অজুহাতে মোকামের ব্যবসায়ীদের বিরুদ্ধে চিকন চালের ৫০ কেজির বস্তায় দুইশ’ আর মোটা চালে একশ’ টাকা বেশি নেয়ার অভিযোগ খুচরা ও পাইকারি বিক্রেতাদের। 

একজন চাল ক্রেতা বলেন, বাজারে এসে চালের দাম বৃদ্ধি দেখে মাথা খারাপ হয়ে গেল।  আমরা তো দিন এনে দিন খায়, দাম বৃদ্ধির কারণে আমাদের জন্য কষ্ট হয়ে গেল। 

সরকারের ঘরে যেমন, ব্যবসায়ীদের গুদামেও মজুদের ঘাটতি না থাকার কথা স্বীকার করলেও সিন্ডিকেটের দিকে আঙুল তুলছেন চালকল মালিক সমিতি। 

রংপুর চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক শেখ আবুল কাশেম বলেন, যারা পেঁয়াজ নিয়ে রাজনীতি করে, তারা ধান-চাল নিয়েও রাজনীতি করে।  সরকারকে এ বিষয়ে সতর্ক হতে হবে।  মাঠ পর্যায়ে কোনো নজরদারি নেই।  যার কারণে এ সমস্যাগুলো হচ্ছে।   

নতুন ধান উঠলে সাময়িক এ সমস্যা থাকবে না বলে ব্যবসায়ীরা বললেও দ্রুত খোলাবাজারে সরকারি চাল ছেড়ে সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধের দাবি ভোক্তাদের।