৬:১৭ পিএম, ১৮ জুলাই ২০১৮, বুধবার | | ৫ জ্বিলকদ ১৪৩৯


ফুচকা বানাবেন যেভাবে

২১ জুন ২০১৮, ১০:১৯ এএম | নকিব


এসএনএন২৪.কম : জিভে ফল আনা ফুচকা যদি স্বাস্থ্যকর উপায়ে বাসায়ই বানিয়ে ফেলতে পারেন, তবে কেমন হয়? জেনে নিন কীভাবে বাসায় মচমচে ফুচকা, সুস্বাদু পুর ও তেঁতুলের টক বানাবেন। 

ফুচকাৎ

ফুচকা তৈরির উপকরণ
সুজি- আধা কাপ
ময়দা- আধা কাপ
বেকিং সোডা- ১/৪ চা চামচ
তেল- ১ চা চামচ ও ভাজার জন্য
ফুচকার পুর তৈরির উপকরণ
ডাবলি- ১ কাপ
আলু- ২টি
পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি- স্বাদ মতো
ধনেপাতা কুচি- দেড় টেবিল চামচ
চটপটির মসলা- আধা চা চামচ
লবণ- সামান্য
সেদ্ধ ডিম কুচি- পরিমাণ মতো
টক তৈরির উপকরণ
তেঁতুল- ২ টেবিল চামচ
চিনি- ১ চা চামচ
লবণ- পরিমাণ মতো
টালা জিরার গুঁড়া- ১/৪ চা চামচ
টালা শুকনা মরিচের গুঁড়া- স্বাদ মতো
চটপটির মসলা- ১/৪ চা চামচ

প্রস্তুত প্রণালি

একটি বাটিতে সুজি, ১ টেবিল চামচ তেল, ময়দা ও বেকিং সোডা একসঙ্গে মেশান।  ৫ টেবিল চামচ কুসুম গরম পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন।  লবণ দেওয়ার প্রয়োজন নেই।  ৫ মিনিট মথে নিয়ে ৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন ডো।  যেখানে রুটি বেলবেন সেখানে সামান্য তেল ঘষে নিন।  এবার অল্প অল্প করে ডো নিয়ে রুটি বেলে নিন।  সাধারণ রুটির চাইতে পাতলা হবে রুটি।  টিনের কৌটা অথবা কাটার দিয়ে গোল গোল করে কেটে নিন রুটি। 

প্যানে তেল গরম করে একটি একটি করে ফুচকা দিন।  সব একসঙ্গে দিলে একটির সঙ্গে আরেকটি লেগে যাবে। 
ভেতরের পুর তৈরির জন্য ডাবলি আগের রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে।  পরদিন লবণ দিয়ে সেদ্ধ করে নিন।  একটু বেশি সেদ্ধ করবেন যেন গলে যায় ডাবলি।  আলু সেদ্ধ করে চটকে মিশিয়ে দিন সেদ্ধ ডাবলির সঙ্গে।  ডিম বাদে পুর তৈরি সব উপকরণ একসাথে দিয়ে মিশিয়ে নিন ডাবলির সঙ্গে।  

টক তৈরি জন্য তেঁতুল কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে কচলে বিচি ফেলে দিন।  ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন।  ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন।  তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।