৬:২৪ এএম, ২৯ মে ২০২০, শুক্রবার | | ৬ শাওয়াল ১৪৪১




ফটিকছড়িতে কৃষকদের ধান কাটতে মাঠে নেমেছে ঢালকাটা নব তরুন সংঘ

০৯ মে ২০২০, ০৯:৪৯ পিএম | নকিব


নকিব ছিদ্দিকী,চট্টগ্রামঃ করোনা ভাইরাসে ফটিকছড়ির নানুপুরে কৃষকরা জমিতে পাকা ধান নিয়ে পড়েছেন বিপাকে। 

অর্থের অভাবে শ্রমিক দিয়ে ধান কাটতে পারছে না কৃষকরা।  

এমন পরিস্থিতি দেখে নানুপুরে  অসহায় কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন ঢালকাটা নব তরুন সংঘ’ নামক একটি সংগঠন।  শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত  গ্রামে ৫০ জন যুবক তিনজন কৃষকের ধান কাটতে মাঠে নামে ।  

পড়ে দুই কিলোমিটার পায়ে হেঁটে কৃষকের ধান মাথায় করে তাদের বাড়িতে পৌছে দিয়ে আসেন তাঁরা।  

তাদের এমন মানবিক উদ্যোগ এলাকার সাধারণ কৃষকরা আনন্দিত। 

এলাকাবাসী জানান, করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে মানুষ ঘর থেকে বের হচ্ছে না।  সে কারণে শ্রমিক সংকট আর্থিক যোগান না দিতে পেরে কৃষক ধান কাটতে পারছে না।  গ্রামের তিনজন কৃষক তাঁর পাকা ধান কাটতে পারছেনা বলে একটি সংবাদ পায় ওই সংগঠনের সভাপতি ইকবাল হোসেন।  তখন তিনি সংগঠনের প্রায় পঞ্চাশজন সদস্য নিয়ে ওই কৃষকদের ধান কেটে বাড়িতে পৌছে দেন। 

নবতরুন সংঘের সভাপতি ইকবাল হোসেন জানান, আমরা বিনা পারিশ্রমিকে তিনজন কৃষকের ধান কেটে দিয়েছি।  দেশের এই ক্রান্তিকালে আমরা যুব সমাজ যদি এগিয়ে না আসি তাহলে কে দাঁড়াবে তাদের পাশে।  তিনি আরো বলেন, সংগঠনের সকল সদস্যদের সাথে পারমর্শ করে এলাকায় যারা ধান কাটতে পারছে না তাদেরও ধান কাটার ব্যবস্থা করে দিব। 

উপজেলা নির্বাহী অফিসার সাইদুল আরেফিন বলেন, যারা ঘরে অলস সময় কাটাচ্ছেন তারা চাইলেই সামাজিক দূরত্ব বজায় রেখে অসহায় কৃষদের পাশে দাঁড়াতে পারেন। 

নব তরুণ সংঘের এ কার্যযক্রমর সময় সভাপতি ইকবাল হোসেন,ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সোহেল,মনির,সোহেল,তসলিম,সাদ্দাম,মোবারক,সাকাউয়াত, এ আর এনাম সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।