৯:৩৪ পিএম, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার | | ২১ জ্বিলহজ্জ ১৪৪০




ফোন ট্যাপ হচ্ছে, বুঝবেন কিভাবে?

১০ এপ্রিল ২০১৯, ১১:৫০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : আজকের দিনে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে ফোন ট্যাপ করার বিষয়টি।  ফোন ট্যাপ করে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। 

ফলে ব্যবহারকারী হিসেবে যে কোনো সময় আপনিও বিপদে পড়তে পারেন।  কিন্তু, আপনার ফোন ট্যাপ হচ্ছে কিনা বুঝবেন কিভাবে?

ফোন ট্যাপ করা হলে আপনি, নিচের সমস্যাগুলোর সম্মুখীন হতে পারেন—

১. হয়তো আপনি কারও সঙ্গে ফোনে কথা বলছেন।  কিন্তু, মাঝেমধ্যেই সন্দেহজনক শব্দ শুনতে পাচ্ছেন ফোনের অন্য প্রান্ত থেকে।  বিষয়টি কখনই হালকাভাবে নেবেন না।  এমন হলে ফোন ট্যাপ হওয়ার আশঙ্কা থাকে। 


২. আবার হয়তো দেখলেন, মোবাইলের ব্যাটারি ঠিকঠাক কাজ করছিল।  কিন্তু, হঠাৎ খেয়াল করলেন, যতই চার্জ দিন না কেন, বেশিক্ষণ চার্জ থাকছে না।  তৎক্ষণাৎ বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলুন। 

৩. ফোন বন্ধ করার সময় কোনো সমস্যা হচ্ছে নাকি খেয়াল করুন।  ফোন বন্ধ করার চেষ্টা করছেন কিন্তু হচ্ছে না এমন বিষয় বেশ সন্দেহজনক।  এ রকম হলে সাবধান হন।  আপনার ফোন হ্যাক হতে পারে। 

৪. আপনি কি কোনো সন্দেহজনক এসএমএস পাচ্ছেন? বা আপনার ফোন মাঝে মাঝে বন্ধ হয়ে যাচ্ছে।  বিষয়টিকে হালকাভাবে নেবেন না।  ফোন কোনো ‘উদ্ভট’ আচরণ করলে তা অবশ্যই সন্দেহের। 

৫. আপনি ফোন ব্যবহার করছেন না এমন সময় ফোনের কাছাকাছি থাকা কোনো ইলেকট্রনিক যন্ত্রাংশ হঠাৎই কাঁপতে শুরু করলে, বিষয়টি অবশ্যই সন্দেহজনক।  আপনার ফোন হ্যাক করে কেউ ব্যবহার করছেন নাতো?


৬. আপনার ডেটার ব্যবহার কি অতিরিক্ত বেড়ে যাচ্ছে? ইন্টারনেট ব্রাউজ কম করেও ডেটা বাঁচাতে পারছেন না কোনোভাবে? এ রকম হলে সতর্ক হন।  প্রয়োজনে সার্ভিস প্রোভাইডার বা ফোন কোম্পানির সঙ্গে যোগাযোগ করুন। 

৭. আর অবশ্যই নজর রাখুন ফোনের বিলের দিকে।  সন্দেহজনক বিল দেখলেই সার্ভিস প্রোভাইডার সঙ্গে যোগাযোগ করুন।