৬:০১ এএম, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০




ফের চাঙ্গা হয়ে উঠছে বন্দরনগরীর কাঁচাবাজার

৩০ জুন ২০১৭, ০২:৫২ এএম | মাসুম


এন এ খোকন, সিনিয়র করেসপন্ডেন্ট : ফের চাঙ্গা হয়ে উঠছে বন্দরনগীর কাঁচাবাজা ।  তরতাজা সবজি, বড় বড় মাছ আর ফ্রেশ গরু-ছাগলের মাংসে ভরে গেছে বাজার।  বিশেষ করে বড় বড় ইলিশ, চিংড়ি ও রূপচাঁদার চাহিদা বেশি।  তবে চট্রগ্রাম নগরীর বিভিন্ন বাজারে ঘুরে দেখা যায় অন্য দিনের তুলনায় ক্রেতার সমাগম অনেক কম। 

বাজারে দেখা গেছে বেগুনে গত সপ্তাহের তুলনায় বেড়ে ১০ টাকা এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়, বরবটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ টাকায় যা গত সপ্তাহে ছিলো ৬০ টাকা, চিছিঙ্গা বিক্রি হচ্ছে গত সপ্তাহের তুলনায় ১০ টাকা কমে ৫০ টাকায়, পেঁপে বিক্রি হচ্ছে ২০ টাকায় যা গত সপ্তাহে ছিলো ২৪ টাকা, পটল ৭০ টাকা, কাকরোল ৭০, বরবটি ৭০, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। 

এছাড়া লাল শাক বিক্রি হচ্ছে প্রতি দুই আঁটি ৩০, পুঁই শাক বিক্রি হচ্ছে ২০ টাকায় দুই আঁটি এবং কুমড়ো শাক বিক্রি হচ্ছে প্রতি আঁটি ১৫ টাকায়। 

মাংসের বাজারে গিয়ে দেখা যায়, কেজিতে প্রায় ৫০ টাকা বেড়ে এ সপ্তাহে খাসি বিক্রি হচ্ছে সাড়ে সাত'শ টাকা কেজি দরে, গরু ৬শ ৫০ টাকা, ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, দেশি মুরগী কেজি প্রতি ৪২০ টাকা, সোনালী  ২৫০ টাকা, হাঁস বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকায়।  এছাড়া ব্রয়লারের ডিম বিক্রি হচ্ছে ডজন প্রতি ৮০ টাকায়, হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১০০ টাকায় এবং দেশী মুরগীর ডিম বিক্রি হচ্ছে ডজন প্রতি ১৪০ টাকায়। 

মাছের বাজারে ১ কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৫০০ টাকা, কাতল মাছ প্রতি কেজি (বড়) ৪০০ ও (ছোট) ২২০ টাকা, তেলাপিয়া মাছ প্রতি কেজি ১৩০ থেকে ১৫০ টাকা, কোরাল প্রতি কেজি ৩৫০ টাকা, পোয়া মাছ, ২৫০ থেকে ৩০০ টাকা, লইট্টা মাছ প্রতি কেজি ১৫০ টাকা, চিংড়ি মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা, রুইমাছ প্রতি কেজি ২৫০ থেকে ৩০০ টাকা, বাঁটা মাছ প্রতি কেজি ২৪০ থেকে ২৫০ টাকা, শিং মাছ ৬০০ টাকায় এবং কৈ মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৫০ থেকে ২০০ টাকা করে বিক্রি হচ্ছে। 

ক্রেতারা বলছেন, বাজারে ক্রেতা কম থাকায়  দাম বাড়িয়ে দেন বিক্রেতারা, অভিযোগ অস্বীকার না করলেও বিক্রেতাদের দাবি, আগের তুলনায় দাম কমেছে শাক সবজির।  ক্রেতা বিক্রেতাদের পাল্টাপাল্টি অভিযোগ মাছ বাজারেও, সরবরাহে ঘাটতি না থাকলেও বেড়েছে রুই, তেলাপিয়াসহ অন্যান্য মাছের বাজারদর। 




keya