৮:৩৮ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে যা করণীয়

০২ অক্টোবর ২০১৮, ০৯:০৯ এএম | মাসুম


এসএনএন২৪.কম : ফেসবুক এখন আমাদের জীবনের অংশ হয়ে গেছে।  বাস্তব সমাজের বাইরে ফেসবুকেও গড়ে উঠেছে নতুন সমাজ।  এই নতুন সমাজে নিরাপত্তা খুব জরুরী।  ইতিমধ্যে ফেসবুক স্বীকার করেছে যে ফেসবুকের পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য বেহাত করে নিয়েছে দুর্বৃত্ত হ্যাকাররা।  এমন পরিস্থিতিতে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের সতর্ক করতে তিনটি করণীয় সম্পর্কে অবহিত করেছে। 

ফেসবুক জানিয়েছে, আক্রান্ত পাঁচ কোটি অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং বাড়তি আরো চার কোটি অ্যাকাউন্টে সতর্কতাস্বরূপ ব্যবস্থা নেওয়া হয়েছে।  কেউ যদি তাঁর অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় থাকে তবে তাদের জন্য তিনটি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। 

লগইন ডিভাইস চেক করুন : কেউ আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে মোক্ষম উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো দেখা।  কোন কোন পিসি, ট্যাব অথবা মোবাইল থেকে আপনি লগইন করেছেন তা এখানে গেলে দেখতে পাবেন, অপরিচিত কোনো ডিভাইস দেখলে রিমুভ বাটনে ক্লিক করে দিতে হবে। 

আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে গিয়ে ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ পাতায় ক্লিক করলে যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে।  দিন-তারিখসহ অনেক ক্ষেত্রে লোকেশনও দেখাবে।  সেখানে যদি কোনো অপরিচিত ডিভাইস দেখতে পান যেটি দিয়ে আপনি ফেসবুকে প্রবেশ করেননি সেটি ‘রিমুভ’‌ বা লগআউট‌ করে দিন। 

পাসওয়ার্ড বদল করতে পারেন:  কেউ যদি দূর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখে থাকেন অপরিচিত কোনো ডিভাইস থেকে কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে বদলে নিতে পারেন পাসওয়ার্ডটি।  একটু জটিল ধরনের পাসওয়ার্ড দিয়ে দিন।  দিতে পারেন প্রিয় কোনো বাক্যের সংক্ষিপ্ত রূপ। 

‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন‌’ চালু করে রাখুন: আপনার জিমেইল বা অন্যান্য অনেক সাইটের মতো ফেসবুকেরও রয়েছে দুই স্তরের তথ্য যাচাইয়ের পর প্রবেশের পদ্ধতি।  এতে শুধু পাসওয়ার্ডে কাজ হবে না, পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইল ফোনে একটি বার্তায় ফেসবুক সঙ্গে সঙ্গে একটি কোড পাঠাবে, ওই কোডটি দিতে পারলেই আপনি ফেসবুকে প্রবেশ করতে পারবেন।  আপনার ফোন যেহেতু আপনার কাছে, অন্য কারো ক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে প্রবেশর সুযোগ থাকছে না। 

সেবাটি চালু করতে আপনার ফেসবুকের একাউন্টে ঢুকে, সেটিংস এ গিয়ে টু ফ্যাক্টর অথেন্টিকেশন অপশন চালু করুন।  এতে আপনার মোবাইল নাম্বার চাইবে।  সেই মোবাইল নাম্বারটিই দিন যেটি চালু থাকে এবং অতি অবশ্যই আপনার কাছে থাকে। 


keya