৯:১৮ এএম, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার | | ১৮ রমজান ১৪৪০




বিএসবিএমবি কনফারেন্স ২০১৯ এর প্রস্তুতি সভা

০৯ এপ্রিল ২০১৯, ০৫:৩৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ সোসাইটি ফর বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি-এর উদ্যোগে ২৭-২৮ এপ্রিল ২০১৯ দুদিন ব্যাপি অনুষ্ঠিতব্য ‘The Bangladesh Society for Biochemistry and Molecular Biology Conference 2019’ এর এক প্রস্তুতি সভা ৯ প্রপ্রিল চবি উপাচার্য দপ্তরের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

উপাচার্য তাঁর ভাষণে একটি গুরুত্বপূর্ণ বিষয়ে কনফারেন্স আয়োজনের উদ্যোগ গ্রহণ করায় সংশ্লিষ্টদের বিশেষ ধন্যবাদ জানান।  তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞান থেকে শুরু করে জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন স্তরে রয়েছে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞানের ব্যাপ্তি।  শুধু তাই নয় প্রাণী জগৎ, খাদ্য, জনস্বাস্থ্য, জিন তত্ত্ব, উদ্ভিদ ইত্যাদি বিষয়েও জ্ঞান-গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ করেছে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান। 

উপাচার্য আরো বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ নিরলসভাবে তাঁদের গবেষণা কর্ম চালিয়ে যাচ্ছেন এবং তাঁদের গবেষণা কর্ম জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্ণালে প্রকাশিত হয়েছে।  এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। 

উপাচার্য বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দকে অধিকতর গবেষণাকর্ম পরিচালনা করার আহ্বান জানান।  উপাচার্য অনুষ্ঠিতব্য কনফারেন্স সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার নিমিত্তে দায়িত্বপ্রাপ্ত সকলকে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করে এ কনফারেন্স সফল করার আহ্বান জানান। 

চবি প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মোশারফ হোসেন, ড. শ্রীকান্ত চৌধুরী, জনাব মৌরী ঢালী, জনাব শ্রাবন্তী সাহা, ড. তানিম জাবিদ হোসাইন এবং জনাব রাজিব কুমার শীল।