৪:২২ এএম, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার | | ৮ রবিউল আউয়াল ১৪৪০




বগুড়ায় যমুনা ও বাঙ্গালী নদীর পানি কমছে

১০ জুলাই ২০১৮, ১১:০৭ এএম | জাহিদ


রফিকুল আলম, বগুড়া প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দি ও ধুনট উপজেলায় বহমান যমুনা ও বাঙ্গালী নদীর পানি কমতে শুরু করেছে।  গত ২৪ ঘন্টায় যমুনা ও বাঙ্গালী নদীর পানি ৩ সেন্টিমিটার কমেছে। 

এতে বন্যার আশংকা না থাকায় নদী পাড়ের মানুষের মনে স্বস্তি ফিরে এসেছে। 

মঙ্গলবার সকাল ৬ টায় যমুনা নদীর পানি ১৬.৬২ সেন্টিমিটার এবং বাঙ্গালী নদীর পানি ১৪.৬৬ সেন্টিমিটার সমতায় প্রবাহিত হচ্ছে।  যমুনা নদীতে পানির বিপদসীমা ১৬.৭০ সেন্টিমিটার এবং বাঙ্গালী নদীতে পানির বিপদসীমা ১৫.৮৫ সেন্টিমিটার।  সেই হিসেবে যমুনা নদীর পানি কমে বিপদসীমার ৮ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা ও বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি পেয়েছিল।  কিন্ত ২৪ ঘন্টা ধরে দুই নদীর কমতে শুরু করেছে।  নদী পাড়ের মানুষের দূর্যোগ মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। 

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল বলেন, বন্যা নিয়ন্ত্রন বাঁধ রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষনিক নজরদারি রাখা হয়েছে।  বন্যা নিয়ন্ত্রন বাঁধ এলাকায় আইন প্রয়োগকারী সংস্থা টহল জোরদার করেছে। 

বগুড়া পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) সহকারি প্রকৌশলী হারনর রশিদ বলেন, ধুনট উপজেলায় যমুনা ও বাঙ্গালী নদীর পানি কমতে শুরু করেছে।  আপাতত পানি বৃদ্ধি হওয়ার কোন আশংকা নেই।  বন্যা নিয়ন্ত্রন বাঁধে কোন ধরনের সমস্যা নেই।  তারপরও প্রতিদিন বাঁধ এলাকা পরিদর্শন করা হচ্ছে। 



keya