১০:৪৭ এএম, ১৪ নভেম্বর ২০১৮, বুধবার | | ৫ রবিউল আউয়াল ১৪৪০


বাঙালির প্রাণের বইমেলা শুরু

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম | মোহাম্মদ হেলাল


এসএনএন২৪.কম : শুরু হলো বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলা-২০১৭।  বুধবার বিকালে একাডেমি চত্বরে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

একই সময় তিনি চার দিনব্যাপী ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৭’ এর উদ্বোধন করেন।  পরে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 

উদ্বাধনের সময় প্রধানমন্ত্রী বলেন,সাহিত্যর মধ্য দিয়ে একটা সমাজ ব্যবস্থা গড়ে ওঠে।  বিপদ থেকে উদ্ধারের মাধ্যম বই।  বই পড়লে অনেক কিছু ভুলে যাওয়ার পাশাপাশি অনেক জ্ঞান অর্জন করা যায়। 

শেখ হাসিনা বলেন, প্রাণের এই মেলা কখন শুরু হবে এ নিয়ে সবাই অপেক্ষা করতে থাকেন।  মেলা শুরুর পর ছোট্ট শিশু থেকে সবাই মেলায় এসে বই কেনেন। 

পরে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।  এ সময় উপস্থিত অতিথিরা তার সঙ্গে মেলার স্টল পরিদর্শন করেন। 

মেলা উদ্বোধনের আগে বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।  বাংলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে বিদেশি অতিথিদের মধ্য বক্তব্য দেন চীনের গবেষক ও রবীন্দ্র অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া রোপেজ, ভারতের চিন্ময় গুহ প্রমুখ। 

একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্ব অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতি সচিব বেগম আকতারী মমতাজ।  স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। 

এন এ কে