১২:৪০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার | | ৪ সফর ১৪৪২




বিচারপতি অপসারণ বিষয়ে আপিলের শুনানি আজ

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম |


 

এসএনএন২৪.কম : বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে করা আপিল শুনানি অনুষ্ঠিত হবে আজ। 

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আট সদস্যের বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চে এই আপিলের শুনানি অনুষ্ঠিত হবে। 

এর আগে গত ৫ জানুয়ারি এ সংকান্ত মামলার শুনানির জন্য আজকের এই দিন ঠিক করেন আদালত।  তারই ধারাবাহিকতাই এই শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

৪ জানুয়ারি হাইকোটের্র ওই রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন করেন রাষ্ট্রপক্ষ।  পরের দিন সকালে বিষয়টি শুনানির জন্য আসলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম চার সপ্তাহের সময় চেয়ে আবেদন করেন।  এরপরই আদালত ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করে দেন। 

গত ২৮ নভেম্বর সংসদ কর্তৃক বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনীর অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় চূড়ান্ত নিষ্পত্তি করার জন্য আপিল বিভাগে আবেদন করেন রিটকারী আইনজীবী। 

২০১৬ সালের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।  বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় ঘোষণা করেন। 

রায়ে দুই বিচারপতি ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করলেও এক বিচারপতি ওই সংশোধনী বহাল রেখে রিট আবেদন খারিজ করেন।  কিন্তু নিয়মানুযায়ী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে যে রায় দেয়া হয় সেই চূড়ান্ত। 

নিশি