৯:০০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮, শনিবার | | ১১ মুহররম ১৪৪০


বাজারে ৮০টাকা, পাইকারি বাজারে ১০ টাকার টমেটো

২৫ ডিসেম্বর ২০১৭, ১১:১৮ এএম | নকিব


এসএনএন২৪.কম : দেশে মোট উৎপাদিত টমেটোর শতকরা ৭০ ভাগ রাজশাহীতে চাষ হয়।  আর এ টমেটোর ৬০ ভাগই উৎপাদিত হয় জেলার গোদাগাড়ী উপজেলায়।  তাই গোদাগাড়ীকে টেমেটোর রাজধানী বলা হয়। 

একযুগ আগে শীতকালীন এ সবজি চাষে এ এলাকায় বিপ্লব ঘটে।  কিন্তু চলতি বছরে কৃষক বীজ কিনে প্রতারিত হন।  এর পাশাপাশি সাধারণ ক্রেতারা বেশি দামে টমেটো কিনলেও কৃষক দাম পাচ্ছেন না। 

মাঝখান থেকে লাভবান হচ্ছেন ফড়িয়ারা।  ফলে চলতি মৌসুমে টমেটো চাষে লোকসানের আশঙ্কায় রয়েছেন কৃষক। 

এদিকে বর্তমানে গোদাগাড়ীতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত ব্যবসায়ী ও ফড়িয়ারা টমেটো কেনার জন্য এসেছেন।  অভিযোগ উঠেছে, বড় ব্যবসায়ী ও ফড়িয়ারা সিন্ডিকেট করে টমেটোর দাম কমিয়ে দিয়েছেন। 

একমাস আগে মৌসুমের শুরুতেই টমেটোর দাম মণপ্রতি ছিল একহাজার ৮০০ টাকা।   এরপর দাম নেমে হয় একহাজার ২০০ টাকা।  ক্ষেত থেকে বেশি টমেটো উঠতে শুরু করলে টমেটোর দাম এক হাজার টাকার নিচে নেমে আসে। 

বর্তমানে মণপ্রতি পাকা টমেটো মাত্র চারশ টাকা দামে বিক্রি হচ্ছে।  অর্থাৎ, ১০ টাকা কেজি দরে আর এ দাম নির্ধারণ করেছেন ফড়িয়ারা।  ফলে টমেটো চাষীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। 

এদিকে রাজশাহী নগরীতে সাধারণ ক্রেতারা টমেটো কিনছেন কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকা। 

এ ব্যাপারে নগরীর সাহেববাজার এলাকার সাধারণ ক্রেতা ব্যাংক কর্মকর্তা আলিমুল হক বলেন, টমেটো একমাস আগে দেড়শ টাকা কেজি দামে কিনেছি।  এখন দাম অর্ধেকে নেমে এসেছে।  কিন্তু ক্ষেতে কৃষকরা দাম পাচ্ছেন না বলে  শুনেছি।  অথচ সাধারণ ক্রেতারা বেশি দামে কিনতে বাধ্য হচ্ছেন। 

গোদাগাড়ীর কাদিপুর এলাকার টমেটো চাষি আজমল হক জানান, এক বিঘা টমেটো চাষ করতে ১৮ থেকে ২০ হাজার টাকা খরচ হয়।  মৌসুমের প্রথমে টমেটো ক্ষেত থেকে আনার সময় কৃষক লাভের আশা করেছিলেন।  কিন্তু এখন যে দামে টমেটো বিক্রি হচ্ছে তাতে উৎপাদন খরচ উঠবে কিনা তা নিয়ে আমরা আশঙ্কায় রয়েছি। 

একই উপজেলার পার্শ্ববর্তী বসন্তপুর এলাকার টমেটো চাষী শফিকুল ইসলাম বলেন, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ক্ষেত থেকে বেশি টমেটো ওঠে।  আর এসময়েই দাম পড়ে গেছে।  টমেটোর বাজার নিয়ন্ত্রণকারী একটি সিন্ডিকেট এ কারসাজি করেছে।  সিন্ডিকেটের কারণে এ এলাকার টমেটো চাষীদের এখন মাথায় হাত। 

চলতি মৌসুমে রাজশাহী জেলায় টমেটো চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৩ হাজার ১৫০ হেক্টর জমিতে।  এর মধ্যে শুধুমাত্র গোদাগাড়ী উপজেলাতেই ২ হাজার ৫০০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে।