১১:৫৯ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রোববার | | ১৫ মুহররম ১৪৪১




বৃটেন সংসদে অস্থিরতা, ব্রেক্সিট বিলম্বে আদালতে যাবেন বিরোধী এমপিরা অনলাইন ডেস্ক Currently 0/5

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪৪ এএম | নকিব


এসএনএন২৪.কম: ব্রেক্সিট নিয়ে চরম রাজনৈতিক অস্থিরতার মুখে পড়েছে যুক্তরাজ্য।  যেভাবেই হোক ৩১ অক্টোবর ব্রেক্সিট চান প্রধানমন্ত্রী বরিস জনসন। 

কিন্তু পার্লামেন্টে চুক্তিবিহীন ব্রেক্সিট বা নো ডিল ব্রেক্সিট ঠেকাতে একটি বিল পাস করেছেন এমপিরা।  এরই মধ্যে হাউস অব লর্ডসেও বিলটি পাস হয়েছে, যা আইনে পরিণত হবে। 

কিন্তু এরপরও যদি প্রধানমন্ত্রী জনসন ব্রেক্সিট বিলম্বিত করতে রাজি না হন সেক্ষেত্রে বিষয়টি নিয়ে আদালতে যাবেন বিরোধী এমপিরা।  এরই মধ্যে প্রধানমন্ত্রীর দল টোরির বিদ্রোহী এমপি ও বিরোধীদলের এমপিরা আদালতে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন।  এ লক্ষ্যে একটি আইনি পরামর্শক দলও গঠন করা হয়েছে। 

তবে জনসন বলেছেন, ইইউর কাছে ব্রেক্সিট বিলম্বিত করতে অনুরোধ করার চেয়ে খাদে পড়ে মরবো।  গুঞ্জন উঠেছে, ব্রেক্সিটে বিলম্ব ঠেকাতে আইনের ফাঁক খুঁজছেন প্রধানমন্ত্রী।  এমন প্রেক্ষিতেই ব্রেক্সিট বিলম্বিত করতে আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এমপিরা। 

লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, ব্রেক্সিট বিলম্বের আইন নিয়ে আদালতে যেতে চাইছে না লেবার পার্টি।  তবে প্রয়োজন হলে তার জন্য প্রস্তুতি রয়েছে।  তিনি বলেন, ৩১ অক্টোবরে নো ডিল ব্রেক্সিটের বিপদ কেটে গেলে সাধারণ নির্বাচনে অনুমোদন দিতে পারে লেবার এমপিরা। 


keya