১১:০৫ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | | ১৪ মুহররম ১৪৪০


আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে চবি উপাচার্য

বিতর্ক প্রতিযোগিতা শিশু-কিশোরদের মানস গঠনে সহায়ক ভূমিকা রাখে

২৯ আগস্ট ২০১৮, ০৪:২৯ পিএম | মাসুম


নিজম্ব প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিতর্ক প্রতিযোগিতা শিশু-কিশোরদের মানস গঠনে সহায়ক ভূমিকা রাখে। 

তিনি ২৯ আগস্ট বুধবার সকালে বাংলাদেশ মহিলা সমিতি ডিবেটিং সোসাইটির আয়োজনে বনফুল-এর পৃষ্ঠপোষকতা এবং দৃষ্টি’র সহযোগিতায় বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত দু’দিন (২৯-৩০ আগস্ট) ব্যাপি আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। 

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৃষ্টি-চট্টগ্রামের সভাপতি জনাব মাসুদ বকুল। 

উপাচার্য তাঁর ভাষণে এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজকবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের শিশু-কিশোররা অত্যন্ত মেধাবী এবং সম্ভাবনাময়।  তাদের মেধা বিকাশের সুযোগ অবারিত করতে হবে।  লেখাপড়ার পাশাপাশি শিল্প-সাহিত্য ও খেলাধুলা-ক্রীড়া চর্চা শিক্ষার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। 

তিনি বলেন, প্রতিযোগিতাসমূহ শিশু-কিশোরদের মেধা-মনন এবং শারীরিক ও মানসিক বিকাশ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আগামীদিনে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তাদেরকেই দায়িত্ব গ্রহণ করতে হবে। 

প্রসঙ্গক্রমে উপাচার্য আরও বলেন, শুধুমাত্র তর্কের জন্য বিতর্ক নয়, সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ, হৃদয়গ্রাহী-সাবলীল ভাষায় তা উপস্থাপন এবং যুক্তির মাধ্যমে সত্য প্রতিষ্ঠা বিতর্কের অন্যতম প্রতিপাদ্য।  এ ক্ষুদে বিতার্কিকগণ আগমীদিনে যুক্তিবাদী সমাজ-রাষ্ট্র প্রতিষ্ঠায় দৃশ্যমান-কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে এ প্রত্যাশা ব্যক্ত করে মাননীয় উপাচার্য প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন। 

বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ-এর অধ্যক্ষ জনাব আনোয়ারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মডারেটর জনাব মোমেনা বেগম ও জনাব তাহেরুনা বেগম এবং স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা জনাব খুরশীদা জাহান। 

অনুষ্ঠান উপস্থাপনা করেন জনাব আকিলা নুর। 

উল্লে­খ্য, ‘মনন বিকাশে শাণিত যুক্তি’- এ প্রতিপাদ্যকে ধারণ করে দু’দিন ব্যাপি এ বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের ১০ টি স্কুলের বিতার্কিকগণ অংশগ্রহণ করেছে।