৩:৫৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | | ১৫ জমাদিউস সানি ১৪৪০




বান্দরবানে নানান আয়োজনে শুরু হল হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা

১০ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৪৩ পিএম | জাহিদ


রিমন পালিত, বান্দরবান : বান্দরবানে নানা আয়োজনে শুরু হল হিন্দু সম্প্রদায়ের বিদ্যার দেবী সরস্বতী মায়ের পূজা।  পূজা উপলক্ষে রবিবার সকাল থেকে বান্দরবানের বিভিন্ন স্কুল-কলেজ মন্দিরসহ প্রতিটি ঘরে, পাড়া-মহল্লায় নানান আয়োজন চলছে জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতী মায়ের পূজা অর্চনা। 

বান্দরবানের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির, সরকারী কলেজ, বালাঘাটা মন্দির, কালাঘাটা মন্দিরসহ বিভিন্ন পূজামন্ডপে চলছে এই পূজা।  সকাল থেকে বিভিন্ন পূজা মন্ডপে শিক্ষক-শিক্ষার্থী ভক্ত ও দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়। 

এসময় দেবী সরস্বতীর পূজা অর্চনা আর বিদ্যাদেবীর সন্তুুষ্টি লাভের আশায় সনাতনী নারী-পুরুষেরা প্রণাম নিবেদন করে আর অঞ্জলি নেয়।  শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পক্ষে পঞ্চমী তিথিতে এই সরস্বতী পূজার আয়োজন করা হয়।  আর সকাল থেকে পূজার শুরু হয়ে বেলা ১২টা  পর্যন্ত চলে এই পূজা।  

সন্ধ্যায় সন্ধ্যারতি, শীতল ভোগ প্রদান ও সাংস্কৃতিক সন্ধ্যাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সনাতনী ধর্মালম্বীদের এই সরস্বতী পূজার আনুষ্টানিকতা চলবে।  সোমবার সকালে বর্নাঢ্য শোভাযাত্রা সহকারে বান্দরবানের বিভিন্ন মন্ডপের সরস্বতী প্রতিমা বান্দরবানের সাংগু নদীতে বির্সজনের মধ্য দিয়ে এই পূজার সমাপ্তি হবে।