১২:৪০ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

বান্দরবানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

১৪ নভেম্বর ২০১৭, ০৬:৩১ পিএম | মুন্না


রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : ’’সকল গর্ভধারন হোক পরিকল্পিত ’’এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে।  সকালে বান্দরবান ডায়াবেটিক সমিতি মিলনায়তনে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে এক আলোচন সভা অনুষ্টিত হয়। 

বান্দরবান ডায়াবেটিক সমিতির সহ সভাপতি মো: বাদশা মিঞা মাষ্টারের সভাপতিত্বে অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মো: ইসলাম বেবী, ডায়াবেটিস সমিতির সাধারন সম্পাদক মো: ইসহাক, ডায়াবেটিক হাসপাতালের মেডিকেল অফিসার ডা: এি লোচনা চাকমা সহ আরো অনেকে। 

অনুষ্টানে অতিথিরা বলেন নারী পুরুষ সবাইকে ডায়াবেটিসের উপর বিশেষভাবে  গুরুত্ব দেওয়া উচিত বিশেষ করে নারীদের গর্ভকালীন সময়ে।  কারন এই সময় নারীদের অর্ধেকের বেশি টাইপ-২ নামক ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। 

এমনকি অপরিকল্পিত গর্ভধারনের কারনে শিশু অপুষ্টির শিকার হলে সেই শিুশু পুর্নবয়স্ক হওয়ার পর অতিরিক্ত ওজন হলে তার ও  ডায়াবেটিস হওয়ার পূর্ন ঝুকি থাকে। 

প্রতিদিন পৃথিবীতে প্রায় ৮৩০ জন মহিলা এই  রোগে আক্রান্ত হয়ে  গর্ভধারন ও সন্তান প্রসব জটিলতায় মারা যায় এবং এদের মধ্যে ৯৯ শতাংস মায়ের মৃত্যু ঘটে বাংলাদেশে।  তাই সুস্থ থাকার জন্য ডায়াবেটিস রোগ নিরাময়ে  সকলকে সর্তকতা অবলম্বন করে ডায়াবেটিক নিয়ন্তন করার আহব্বান জানানো হয়।  শেষে ৩০০ জন রোগীর মাঝে বিনা মূল্যে ডায়াবেটিক পরীক্ষা ও ফ্রিতে ঔষদ বিতরন করা হয়।