৩:১৪ এএম, ৫ এপ্রিল ২০২০, রোববার | | ১১ শা'বান ১৪৪১




বিবেক তুমি সাড়া দাও মানবতার দুয়ারে

১২ মার্চ ২০২০, ০৬:২০ পিএম | নকিব


এম.শাহীদুল আলম: বিশ্বমানবতার দুয়ারে বিবেকহীনদের আজ বিবেক হয়েছে নষ্ট, সে যাতনায় বিবর্ণ রুপ আমজনতার দুয়ারে দিচ্ছে নানান কষ্ট। 

স্বাধীনভাবে বিচরণে যেখানে বনের পশু নিরাপদ নয়,পশু হত্যাকারী আর অভয়ারণ্য নষ্টকারীদের জন্যে। 

যেদেশ বিনা অনুমতিতে বন্যপশু শিকারের দায়ে কারাগারে প্রেরণ করে আর এদেশে নির্বিচারে পশু শিকার করে আর ছড়া দামে বিক্রি করে নাহয় পাচার করে।  বিবেক আমাদের একটুও নাড়া দে'না বাক্ হীন পশুদের হত্যা করে আর ধ্বংস করছি তাদের বিচরণক্ষেত্রগুলো ফলে তারা লোকালয়ে এসে আক্রমণ করে।  পশুর মতো আজ মানুষের প্রতি মানুষের মানবতা হারিয়েছে বিবেকের দুয়ারে। 

যে পশুটিকে শিকার করা হবে তা যদি পালিয়ে যায় তাহলে শিকারীর হাত থেকে রক্ষা পায় কিন্তু মনুষ্য জাতি তাদের আপন দৌহিত্রকেও মৃত্যুর দুয়ারে এনে মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাঁর রক্ষা নাই। 

সামান্য অপরাধে অভিযুক্ত ব্যক্তি যতটুকু শাস্তি পাওয়ার আমরা অতি উৎসাহী সাহসীরা খীল-ঘুষীতে মৃত্যুর পথযাত্রীতে পরিণত করি।  আমরা ভুলে যায় আমরা মানুষ আর কাজে পরিচয় দিই নরপশুত্বের।  যে দেশ পবিত্র রমজান মাস আসলে রোজাদারদের খাওনোর জন্য প্রতিযোগিতায় নামে কে কাকে আগে খাওয়াতে পারবে কিংবা উপস্থিতির সংখ্যা কম হলে নিজেকে নিজে আফসোস করে। 

আর এমনো হয় আগাম বার্তা দিয়ে দে এই স্থানে যারা অবস্থান করছে কাল সকলকে খাবারের ব্যবস্থা  অমুক সাহেব করবেন অথচ আমার এইদেশে বড় বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে এই পবিত্র মাসকে অবলম্বন করে সাধারণ কেটে খাওয়া-দিন মজুর-শ্রমিক-আমজনতার উপর নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করে বিবেককে ভূলন্ঠিত করেনা? আমাদের কি এই শিক্ষা দেনা? যারা মধ্যবিত্ত-নিন্মবিত্ত তাদের আয়ের উৎস কি,কতোটাকা তাদের উপার্জন? আর কতো হলে একটি পরিবার সাচ্ছন্দ্যে চলতে পারে? পারলেও সে পরিমাণে আয় আছে কিনা, কখনো ভাবার প্রয়োজন ছিলো কি? মানবতা আর বিবেকের চোখ তখন খুলে যখন দু'বেলা দুমুঠো ভাত পেতে রমজান মাস অতিবাহিত করতে মাসিক উপার্জনের উপর চাপ না পড়ে।  যেদেশ যুদ্ধেলিপ্ত হওয়ার জন্য বাধ্য হয় নিজের অস্তিত্ব আর সার্বভৌমত্বকে টিকিয়ে রাখতে আর তখন আরেক দেশ বসে থাকে সমরাস্ত্র বিক্রি করার জন্যে এই হলো বিশ্বমানবতার বহিঃপ্রকাশ। 

বিবেক কি এটা বলেনা তোমরা আজ যা দিয়ে আমাকে সাহস দিচ্ছো তা দিয়ে কি আমার প্রতিপক্ষকে থামাতে পারোনা? না-বিবেক তাদের বলে তোমাদের মাধ্যমেইতো আমাদের এই সমরাস্ত্রের পরীক্ষা।  হাজার হাজার প্রাণ যাবে তবুও যুদ্ধ থামাবেনা প্রয়োজনে বিমান যোগে ত্রাণ নিয়ে আসবে, সাবমেরিন পৌছায় দিবে। 

সম্প্রতি চীনের বহুল আলোচিত "করোনা"-ভাইরাসের কারণে বিশ্ববাজার ও বিশ্ববাসী এখনো আতংকিত যার ফলে প্রতিটি দেশে সতর্কতা জারি করেছে।  সাথে সাথে এই ভাইরাস থেকে উত্তরণের জন্য কিছু বিধিনিষেধ প্রচার-প্রচারণার মাধ্যমে জেনেছে কিভাবে প্রতিরোধ করা যায়। 

যে দেশ ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার জন্য মুখের """" মাক্স/মাস্ক"""উম্মুক্ত করে দে, আর আমার দেশের দেশদরদী ব্যবসায়ী এই মহামারি ভাইরাস থেকে দেশের মানুষকে সহায়তা তো দূরে থাক উল্টো ৫/১০ টাকার মাস্ক কিভাবে ১০০/-টাকা আদায় করে আজো বোধগম্য নয়। 

প্রশাসন কেন এটার জন্যও মাঠে নামতে হয় দাম কমানোর জন্যে? দেশের মানুষকে বাঁচার আগেই মারার চিন্তা আসে কিভাবে? বিবেক তুমি সাড়া দাও মানবতার দুয়ারে, সকল বিবেকবানের শুভ বুদ্ধির উদয় হোক আর্ত-মানবতার সেবায় ছড়িয়ে পড়ুক। 


লেখক: কলামিস্টঃ চিত্রশিল্পী, মুহাম্মদ শাহীদুল আলম। 
                       সিনিয়র শিক্ষক
নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া ফাযিল ডিগ্রী মাদরাসা ।