৪:৫৬ পিএম, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার | | ৬ শা'বান ১৪৪১




করোনা ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে

ব্যাংকে সহায়তা ফান্ড প্রয়োজন করোনা চিকিৎসা অগ্রগতিতে

১৯ মার্চ ২০২০, ০১:৪৩ পিএম | নকিব


নকিব ছিদ্দিকী:  করোনা ভাইরাসের প্রভাব ইতোমধ্যে পড়েছে বিশ্ব অর্থনীতিতে।  সংকট মোকাবিলায় পথ খুঁজছে বৈশ্বিক কেন্দ্রীয় ব্যাংকগুলো। 

ফেডারেল রিজার্ভ বলছে, ১০ দিন আগেও বিশ্ব অর্থনীতি মন্দার দিকে মোড় নিচ্ছে কিনা তা নিয়ে বাস্তব অনিশ্চয়তা ছিল কিন্তু এখন এটি নিয়ে আর কোনো প্রশ্ন নেই। 

বাংলাদেশের অর্থনীতিতেও ইতোমধ্যে করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।  আমদানি-রপ্তানি, প্রবাসী আয়ে তার প্রভাব স্পষ্ট হচ্ছে। 

বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে বৈদেশিক মুদ্রা ব্যয় কমায় ব্যাংকগুলোর হাতে উদ্বৃত্ত ডলার জমা হচ্ছে, যা কিনে নিচ্ছে বাংলাদেশ ব্যাংক।  বিভিন্ন ব্যাংকের উদ্বৃত্ত ডলার কেনার কারণে কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে আড়াই হাজার কোটি টাকার বেশি বাজারে এসেছে।  এদিকে পুঁজিবাজারে সাম্প্রতিক ধসের কারণে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসার কথা বলছে কেন্দ্রীয় ব্যাংক।  কিন্তু বাস্তবিক পক্ষে অর্থনীতি স্থিতিশীল রাখতে কতটা উদ্যোগ নিতে পারবে কেন্দ্রীয় ব্যাংক- সেটাই বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। 

এদিকে করোনা ভাইরাস নিয়ে সাধারন জনগন মনে করছেন দেশের  বিভিন্ন ব্যাংক এ যে সহায়তা ফান্ড থাকে সেখানে দেশের বিত্তবানরা যদি সহায়তা করে অর্থ প্রদান করে তবে এ অর্থ দিয়ে করোনা নিরাময়ে কাজ করা যাবে।  যা ব্যাবহারিত হবে কেবল চিকিৎসা ক্ষেত্রে । 

এ ব্যাপারে সিদরাত সাঈফ ডেভেলপার এন্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান এস.এম শহিদুল্লাহ রনি বলেন, এ দাবি বাস্তবায়ন করতে  মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ প্রয়োজন,  তিনি আহ্বান জানালে এগিয়ে আসবে অনেক বিত্তবানরা সে সাথে করোনা প্রতিরোধে আরো সহজ হবে চিকিৎসার মান উন্নয়নে ।