৩:১৬ এএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ব্যাপক কর্মসূচীর মাধ্যমে ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপন

০৪ নভেম্বর ২০১৭, ০৩:২১ পিএম | মুন্না


এসএনএন২৪.কম : বিপুল উৎসাহ, উদ্দীপনা এবং  ব্যাপক কর্মসূচীর মাধ্যমে ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর।  এ উপলক্ষে সকাল ০৮.০০ টায় আন্দরকিল্লাস্থ সমবায় দপ্তরের সামনে থেকে বর্ণাঢ্য সমবায় র‌্যালি, মুসলিম হলে পণ্য প্রদর্শনী , আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

মুসলিম হলে দিবসের প্রতিপাদ্য “উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি” র্শীষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম, পি।  বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ, জ, ম, নাছির উদ্দিন, চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার বাবু শংকর রঞ্জন সাহা। 

চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ন নিবন্ধক  মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমবায় অফিসার শেখ কামাল হোসেন এবং প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের উপ-নিবন্ধক আশীষ কুমার বড়–য়া।  বক্তব্য রাখেন বিশিষ্ঠ সমবায়ী এডভোকেট মোঃ ফখরুল ইসলাম, কেন্দ্রীয় সমবায় ব্যাংকের পরিচালক ও সহকারী পাবলিক প্রসিকিউটর এডভোকেট মোঃ মহিবুল্লাহ চৌধুরী, মোঃ আবুল কাশেম, সুমি দত্ত, আহমদ কবির দুলাল, ও মোঃ ওমর ফারুক। 

উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের উপ- নিবন্ধক হোসেনুজ্জামান, সহকারী নিবন্ধক কানিজ ফাতেমা,  উপ- সহকারী নিবন্ধক মুরাদ আহাম্মদ, থানা সমবায় অফিসার শহিদুল ইসলাম, সুমিত কুমার দত্ত, মোঃ আনিসুল ইসলাম, পরিদর্শক বিজয় কৃষ্ণ নাথ, মোঃ সামসুদ্দিন ভ‚ইঁয়া এবং সুমন কুমার বিশ্বাস সহ বিভিন্ন সমবায় সমিতির কর্মকর্তাবৃন্দ। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়াার মোশাররফ হোসেন বলেন, দারিদ্র বিমোচন, কর্মসংস্থান এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে সমবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।  তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জন এবং স্বনির্ভর বাংলাদেশ প্রতিষ্ঠায় সমবায় আন্দোলন বেগবান করেছিলেন। 

তাই বর্তমান সরকার সমবায় বান্ধব সরকার।  তিনি বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়নে সমবায়কে কাজে লাগিয়ে বিকাশমান অর্থনীতি, দারিদ্র্য মুক্তি, সামাজিক ন্যায় বিচার, আত্ম কর্মসংস্থান সহ দেশের সামগ্রিক উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে।  তিনি বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্টায় সমবায় আন্দোলনের বিকল্প নেই। 

বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আ, জ, ম নাছির উদ্দিন বলেন, সমবায় সমিতিগুলো শুধুমাত্র ঋণ দান কর্মসূচীর মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, তাদেরকে উৎপাদনমুখী হতে হবে।  জাতীয় অর্থনীতির সম্ভবনাময় ও বিকাশমান খাতগুলোকে সমবায় সমিতিসমূহের অংশগ্রহনের ব্যাপক  সুযোগ রয়েছে। 

তিনি বলেন, দেশের অবহেলিত এবং দারিদ্র জনগোষ্টির ভাগ্যেন্নয়নে সমবায় ব্যাপক ভ‚মিকা রাখতে পারে।  সভা শেষে চট্টগ্রাম বিভাগের সফল সমবায় সমিতিগুলোকে অনুষ্টানের বিশেষ অতিথি সিটি মেয়র আ, জ, ম নাছির উদ্দিন পুরস্কার বিতরণ করেন।  পরে সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়।  উক্ত অনুষ্টান সমূহে বিপুল সংখ্যক সমবায়ী উপস্থিত ছিলেন।