৬:৫১ পিএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ব্যস্ত জীবনে প্রশান্তি আনাই মূল উদ্দেশ্য মেডিটেশন অ্যাপসের

২৬ আগস্ট ২০১৭, ০৯:৫০ এএম | রাহুল


এসএনএন২৪.কমঃ আধুনিক জীবনের মানসিক চাপ কমাতে অনেকেই মেডিটেশনের সাহায্য নিচ্ছেন।  আর এই মেডিটেশনকে সহজ করতে ডেনমার্কভিত্তিক একটি সংগঠন তৈরি করেছে বিশেষ অ্যাপস।  স্মার্ট ফোনের এই অ্যাপস একটানা অনুসরণ করবে ব্যবহারকারীর চলন-ভঙ্গি। 

দশ বছর আগে মানসিক চাপ আর বিষন্নতায় ভুগছিলেন চীনের সফটওয়্যার ইঞ্জিনিয়ার পেং চেং।  তবে তার নিয়োগকারী প্রতিষ্ঠান নোকিয়া, কোপেনহেগেনে কার্যক্রম বন্ধ করে দিলে, তিনি এসব থেকে মুক্তির সময় পান।  বেছে নেন মেডিটেশন আর মার্শাল আর্ট- তাই চি।  সিদ্ধান্ত নেন, তার দক্ষতা কাজে লাগিয়ে মেডিটেশনকে এক ধাপ এগিয়ে নেয়ার।  এ বছরের শুরুতে সয়ে নামের অ্যাপটি চালু করেন চেং।  আধুনিক ব্যস্ত জীবনে প্রশান্তি নিয়ে আসাই এই অ্যাপের মূল উদ্দেশ্য। 

পজেবল প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পেং চেং জানান,আমার মনে হয়, মোবাইল ফোনকে মানসিক চাপের কারণ ভাবা একটা গৎবাঁধা চিন্তা।  তবে মনোযোগ আকর্ষণকে অনুপ্রাণিত করতে যদি প্রযুক্তি ব্যবহার করা যায়? সয়ে অ্যাপের মাধ্যমে, আপনি ধীর গতিতে ক্রমাগত আপনার শরীর নড়াচড়া করবেন।  এর মাধ্যমে আপনার ফোন আপনাকে অর্থপূর্ণ প্রতিক্রিয়া ও ফলাফল দেবে। 

ব্যবহারকারীদের দিনে বিশ মিনিট করে এই ইন্টার‌্যাক্টিভ মেডিটেশন করতে বলা হয়।  তবে অনেকে মনে করেন, এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে ভবিষ্যতে অনেকেই ধ্যান চর্চা ছেড়ে দেবে।  লন্ডন মেডিটেশন সেন্টার পরিচালক মাইকেল মিলার,আমার মতে, অ্যাপের মাধ্যমে মেডিটেশন, ইউটিউবে সাঁতার শেখার মতোই।  এর মাধ্যমে কিছু নির্দেশনা পাওয়া যাবে, তবে এটা ব্যক্তিগত নির্দেশনার বিকল্প হতে পারে না।  তবে পেং বিশ্বাস করেন, প্রযুক্তি না, মানুষ নিজেই তার শরীর আর মন সম্পর্কে সচেতন হওয়ার যোগ্যতা আর ক্ষমতা রাখে।