২:০০ পিএম, ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯


ব্যায়াম মস্তিষ্কের সতেজ ও ক্ষমতা বৃদ্ধি করে

১০ আগস্ট ২০১৮, ১০:২৫ এএম | জাহিদ


এসএনএন২৪.কম :  ভোরের নির্মল বাতাসে শরীর চর্চা করলে শরীরের সঙ্গে মনও যে সতেজ হয় সেটি অনেক আগে থেকেই মানুষের জানা।  ব্যায়ামের বহুবিদ উপকারিতার দিক নানা সময়ে গবেষণায় উঠে আসছে। 

শারীরিক ব্যায়ামের পাশাপাশি মানসিক ব্যায়ামও খুব গুরুত্বপূর্ণ।  আর শারীরিক-মানসিক ব্যায়ামের কারণে বাড়ে মস্তিষ্কের ক্ষমতা।  মস্তিষ্কের ক্ষমতা বাড়ার ফলে শিশুদের শেখার ক্ষমতাও বৃদ্ধি পায়। 

সম্প্রতি এক গবেষণায় বলা হচ্ছে, বাবা-মায়ের ব্যায়ামের কারণে লাভবান হতে পারে বংশধররাও।  জার্মান ভিত্তিক ঐ গবেষণা দলটি মূলত ইঁদুরের ওপর করা এক গবেষণায় এই ফলাফল পেয়েছেন।  তবে এখনই এই ফলাফলকে চূড়ান্ত মনে করছেন না তারা।  তাদের মতে, এর জন্য আরো বেশি গবেষণার দরকার।  বিশেষ করে ইঁদুরের ওপর গবেষণায় যে ফলাফল এসেছে তা মানুষের ক্ষেত্রেও আসবে কিনা তা এখনই বলতে চাইছেন না তারা। 

বংশধরদের ওপর ব্যায়ামের প্রভাব আসলেই কতটা কার্যকর হবে সেই বিষয়টি এখনো প্রমাণ করতে না পারলেও বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে, শারীরিক এবং মানসিক ব্যায়াম তরুণদের মস্তিষ্ক সতেজ করার মাধ্যমে শেখার ক্ষমতা বৃদ্ধি করে। 

তরুণদের পাশাপাশি মাঝবয়সীদের জন্যও ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।  মাঝ বয়সে স্মৃতি শক্তি কমে যাওয়ার হাত থেকে রক্ষার জন্য তারা শারীরিক ব্যায়ামের পাশাপাশি মানসিক ব্যায়ামের পরামর্শ দিয়েছেন। 

গবেষণার সাথে যুক্ত অধ্যাপক সাইমন ফিশেল বলেন, মানুষের বেলায় এই ফলাফল কী রকম হবে তা জানতে আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন।  ফলাফল যদি ইতিবাচক হয় তাহলে সন্তান ধারণের আগে বাবা-মায়ের শারীরিক-মানসিক ব্যায়ামের ওপর বিশেষ জোর দিতে হবে।