৬:৪৩ এএম, ১৭ নভেম্বর ২০১৯, রোববার | | ১৯ রবিউল আউয়াল ১৪৪১




বরগুনায় ভাড়ানি খাল রক্ষায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

২৫ আগস্ট ২০১৯, ১০:৫৮ এএম | নকিব


মোঃমেহেদী হাসান,বরগুনা: বরগুনা শহরের ভাড়ানি খালের উত্তর পশ্চিম পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করেন বরগুনা জেলা প্রশাসন। 

শনিবার (২৪ আগস্ট) সকাল সাড়ে ৮টার দিকে জেলা প্রশাসনের নেতৃত্বে এ অভিযান শুরু হয়। 

এ সময় বরগুনা ভাড়ানি খালের মাছ বাজার ব্রিজের উত্তর পশ্চিম অংশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিজান চালানো হয়।  

উচ্ছেদ করা হয় প্রায় ২০টি অবৈধ স্থাপনা।  উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন, বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আনিচুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন, সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া তাসমিন সহ অন্যান্য নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন।  এসময় বরগুনা পৌর মেয়র সাহাদাত হোসেনও উপস্থিত ছিলেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন সংবাদকর্মীদের জানান, খালটি রক্ষায় এ উচ্ছেদ অভিযান চলমান থাকবে।  অভিযানে ফায়ার সার্ভিস, পুলিশ বিভাগ সহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন, দীর্ঘদিন ধরে বরগুনা পরিবেশ আন্দলন সহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন খালের স্বাভাবিক নব্যতা ফিরিয়ে আনতে, মানববন্ধন, সভা, সমাবেশসহ নানা কর্মসূচি পালন করে আসছে। 

স্থানীয়দের এ দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) হাইকোর্টে রিট পিটিশন দাখিল করে।  এর পরিপ্রেক্ষিতে গত ৭ জানুয়ারি হাইকোর্ট বেঞ্চ বরগুনা জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেন। 

পাশাপাশি ভাড়ানি খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালটি কেন আগের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণ করার নির্দেশ দেয়া হবে না তাও জানতে চায় আদালত।  এমন আদেশের পর জেলা প্রশাসন থেকে গত এপ্রিল মাসে ভাড়ানি খালের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়। 


keya