৮:৩৭ এএম, ২৫ আগস্ট ২০১৯, রোববার | | ২৩ জ্বিলহজ্জ ১৪৪০




ব্রিটিশ ট্যাংকার আটক করা হয়েছে আন্তর্জাতিক আইন মেনেই : ইরান

২৮ জুলাই ২০১৯, ০৯:৩৩ এএম | নকিব


এসএনএন২৪.কম : হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ পতাকাবাহী তেলের ট্যাংকার আটককে সম্পূর্ণ আইনসম্মত বলে মন্তব্য করেছেন ইরানের জাতীয় নিরাপত্তা উচ্চ পরিষদের সচিব আলী শামখানি। 

শনিবার তেহরান সফররত ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাভির সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি। 

আলী শামখানি বলেন, নিরাপত্তার স্বার্থেই বিশ্বের সব দেশকে আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক আইন মেনে চলতে হবে।  এ আইন মেনে চলার ক্ষেত্রে বিশেষ কোনও দেশকে ছাড় দেবে না ইরান। 

ইরানের নিরাপত্তা বিষয়ক সর্বোচ্চ এ কর্মকর্তা বলেন, জিব্রাল্টার প্রণালীতে ব্রিটেন ইরানের একটি তেলের ট্যাংকার সম্পূর্ণ বেআইনিভাবে আটক করলেও তেহরান সম্পূর্ণ আন্তর্জাতিক আইন মেনে ব্রিটিশ ট্যাংকার জব্দ করেছে।  ব্রিটিশ তেলের ট্যাংকারটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে হরমুজ প্রণালী অতিক্রম করছিল বলে তিনি জানান। 

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী একটি ইরানি ট্যাংকার আটক করে।   ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেলের ট্যাংকার আটক করা হয়েছে।  কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই জলদস্যুবৃত্তি করেছে। 

পরবর্তীতে গত ১৯ জুলাই পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রমের সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী একটি তেলের ট্যাংকার আটক করে ইরান। 

আলী শামখানির সঙ্গে সাক্ষাতে ওমানের পররাষ্ট্রমন্ত্রী বিন আলাভি মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন তৎপরতা থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহ্বান জানান। 


keya