৮:৫৭ এএম, ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০


বরাদ্দ কমেছে তথ্যপ্রযুক্তি খাতে

০৯ জুন ২০১৮, ১০:২২ এএম | সাদি


এসএনএন২৪.কম : ২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে দুই হাজার ৬৮১ কোটি টাকা বরাদ্ধ দেয়ার প্রস্তাব করা হয়েছে।  ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল তিন হাজার ৯৭৪ কোটি টাকা।  ফলে এই খাতে বরাদ্ধ কমেছে এক হাজার ২৯৩ কোটি টাকা। 

সংসদে বাজেট পেশকালে অর্থমন্ত্রী জানান, ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগে বরাদ্দ সংশোধিত বাজেটে তিন হাজার ৪৭৯ কোটি টাকা পেয়েছিল ।  আগামী বাজেটে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং টেলিযোগাযোগ বিভাগ মিলিয়ে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৬ হাজার ৬৪ কোটি টাকা। 

এদিকে ২০১৮০-১৯ সালের প্রস্তাবিত বাজেটে সফটওয়্যার আমদানিতে শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।  তুলে দেয়ার কথা বলা হয়েছে ভ্যাটও।  ফলে বিদেশি সফটওয়্যারের দাম কমবে বলে ধারণা করা হচ্ছে। 

এর আগে মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট অনুমোদনের পর বেলা ১২টা ৫১ মিনিটে জাতীয় সংসদে বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

অর্থমন্ত্রী হিসেবে এটি তার ১২তম ও বাংলাদেশের ৪৭তম বাজেট।  এই বাজেটে বিদ্যুৎ জ্বালানি, ভৌত অবকাঠামো ও পরিবহনখাত প্রাধান্য দিয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে।