৯:৩৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮, শনিবার | | ১১ মুহররম ১৪৪০


ব্র্যান্ড ভ্যালুতে বাংলাদেশের সুখবর বাড়ছে

১৬ ডিসেম্বর ২০১৭, ০৫:৪৭ পিএম | সাদি


এসএনএন২৪.কম : আন্তর্জাতিক অঙ্গনে জাতি হিসেবে বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু ধীরে ধীরে বাড়ছে।  স্বাধীনতার ৪৬ বছরের মধ্যেই বিশ্বে মূল্যবান জাতির তালিকায় বর্তমানে দেশের অবস্থান ৪৪তম। 

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স’ তাদের ‘ন্যাশন ব্র্যান্ডস ২০১৭’ শিরোনামে অক্টোবরে এক প্রতিবেদন প্রকাশ করে।  এতে বলা হয়, বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু চলতি বছর ২০৮ বিলিয়ন ডলার।  ২০১৬ সালে ছিল ১৭০ বিলিয়ন ডলার। 

হিসেব অনুসারে, গত এক বছরে দেশের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ২২ শতাংশ।  ব্যান্ড ফিন্যান্সের প্রতিবেদনে আরো বলা হয়, এক্ষেত্রে পাকিস্তানের চেয়েও বহুগুণে এগিয়ে আছে বাংলাদেশ।  অথচ এরইমধ্যে স্বাধীনতার ৭০তম বার্ষিকী পালন করেছে দেশটি। 


২০১১ সালে দেশ হিসেবে পাকিস্তানের ব্র্যান্ড ভ্যালু ছিল ৫৪ বিলিয়ন ডলার।  তখন বাংলাদেশের ছিল ৪৭ বিলিয়ন ডলার।  কিন্তু গত ছয় বছরে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।  ২০১৬ সালে পাকিস্তানের ব্র্যান্ড ভ্যালু ছিল ১২৮ বিলিয়ন ডলার।  চলতি বছর তা হয়েছে ১৭১ বিলিয়ন ডলার। 

তবে এক্ষেত্রে ভারতের অবস্থান অনেক এগিয়ে।  যদিও তাদের অবস্থান গত বছরের চেয়ে একধাপ পিছিয়েছে।  চলতি বছর ভারতের ব্র্যান্ড ভ্যালু ২ হাজার ৪৬ বিলিয়ন ডলার।  গত বছর ছিল ২ হাজার ৬৬ বিলিয়ন ডলার।  বর্তমানে দেশটির অবস্থান অষ্টম।  গত বছর ছিল সপ্তম। 


keya